ঢাকা, শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

বর্তমান ইউনিয়ন পরিষদ বাতিলের দাবি বিএনপির

প্রকাশনার সময়: ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৬

শেখ হাসিনা সরকারের আমলে গঠিত ইউনিয়ন পরিষদ ভেঙে দেওয়ার দাবি জানিয়েছে বিএনপি।

দলটি মনে করে, প্রহসনের মাধ্যমে গঠিত ইউনিয়ন পরিষদ পতিত সরকারের হাতিয়ার হিসাবে ব্যবহার করা হয়েছে। এ ইউনিয়ন পরিষদ বহাল রেখে জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু হবে না।

বৃহস্পতিবার দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বিএনপি মনে করে, প্রহসনের মাধ্যমে ইউনিয়ন পরিষদ গঠন করে পতিত সরকারের হাতিয়ার হিসেবে ব্যবহার করা হয়েছে। ইউনিয়ন পরিষদ বহাল রেখে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ জাতীয় সংসদ নির্বাচন সম্ভব হবে না।

পার্বত্য জেলাগুলোতে সংঘাতের ঘটনা অন্তর্বর্তী সরকারকে অস্থিতিশীল করার সুদূর প্রসারী চক্রান্তের অংশ উল্লেখ করে আরও বলা হয়, ‘এ ধরনের সংঘাতের সৃষ্টি করা হচ্ছে, যা সম্পূর্ণ রূপে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এই ঘটনাগুলো হালকা করে দেখার কোনো সুযোগ নেই।’

পার্বত্য জেলাগুলোতে শান্তি স্থাপনে গুরুত্বপূর্ণ রাজনৈতিক দল, পার্বত্য জেলার সংশ্লিষ্ট নেতা ও অংশীজনদের একটি জাতীয় কনভেনশন আহ্বান জরুরি বলে মনে করে বিএনপি।

মির্জা ফখরুল অন্তর্বর্তী সরকারকে এ-সংক্রান্ত উদ্যোগ নেওয়ার আহ্বান জানান।

ছাত্র-জনতার আন্দোলনে গত ৫ আগস্ট ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের পতেনের পর ৮ আগস্ট অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার শপথ নেয়। এরপর একে একে দেশের ১২টি সিটি করপোরেশন ও ৩২৩টি পৌরসভায় মেয়রদের অপসারণ করা হয়। সেই সঙ্গে অপসারণ করা হয় ৪৯৩টি উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং পার্বত্য ৩ জেলা ছাড়া বাকি ৬১টি জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্যদেরও। উপজেলায় চেয়ারম্যানদের পাশাপাশি ভাইস চেয়ারম্যানদের অপসারণ করে প্রশাসক নিয়োগ দেয়া হয়।

সর্বশেষ বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) স্থানীয় সরকার বিভাগের এক প্রজ্ঞাপনে দেশের ১২টি সিটি করপোরেশন এবং ৩২৩টি পৌরসভার কাউন্সিলরদেরও অপসারণ করেছে সরকার। এখন পর্যন্ত টিকে আছে কেবল ইউনিয়ন পরিষদ। তবে যেসব ইউনিয়নে চেয়ারম্যানরা অনুপস্থিত আছেন, সেখানে প্রশাসক নিয়োগ দেয়া হয়েছে।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ