মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

‘শুধু বাংলাদেশ নয়, ভারতের সঙ্গে পার্শ্ববর্তী দেশগুলোর সম্পর্কও ভালো না’

প্রকাশনার সময়: ০৯ সেপ্টেম্বর ২০২৪, ১৩:৪৭

ভারতের প্রভুত্বের রাজনীতির কারণে শুধু বাংলাদেশ নয়, পার্শ্ববর্তী দেশের সঙ্গে তাদের সম্পর্ক ভালো নয় বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রাজধানীর শেরেবাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে সোমবার (৯ সেপ্টেম্বর) শ্রদ্ধা নিবেদন শেষে এ মন্তব্য করেন তিনি। মহিলা দলের ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে এ শ্রদ্ধা জানানো হয়।

মির্জা ফখরুল বলেন, পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গে ভারতের যে আচরণ ও রাজনীতি, সেটা কোন প্রেক্ষাপটে কীভাবে করছে, তা তারাই ভালো বোঝেন। কিন্তু দুর্ভাগ্যজনক আমরা দেখতে পাচ্ছি শুধু বাংলাদেশ নয়, পার্শ্ববর্তী দেশের সঙ্গে ভারতের সম্পর্ক খুব ভালো যাচ্ছে না। তার অন্যতম প্রধান কারণ ভারত সবসময় একটা প্রভুত্বের রাজনীতি পার্শ্ববর্তী দেশের সঙ্গে করে। যেটা ভারত ও পার্শ্ববর্তী দেশগুলোর জন্য শুভ বয়ে আনবে না। সুতরাং পারস্পরিক সম্মান ও স্বার্থের ভিত্তিতে এ সম্পর্ক গড়ে তোলা উচিত বলে আমরা মনে করি।

বিএনপির মহাসচিব বলেন, আমরা অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ও তাদের সদস্যদের সঙ্গে দুইবার দেখা করেছি। প্রতিবারই বলে এসেছি তারা যেসব সংস্কার করতে চান, সেগুলো ঘোষণা করে জনগণের সামনে তুলে ধরতে। সেগুলো সংস্কারের সময় নির্ধারণ করা, যাতে করে একটা যৌক্তিক সময়ে নির্বাচন হতে পারে। জনগণের ক্ষমতা যাতে জনগণের হাতে তুলে দিতে পারে, সেই ব্যাপারে অনুরোধ করেছি।

নয়াশতাব্দী/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ