ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

জাফর ইকবালের প্রার্থিতা বাতিল

প্রকাশনার সময়: ১৫ ডিসেম্বর ২০২৩, ১৩:২৭ | আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩, ১৩:৩০

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১৮ আসনের স্বতন্ত্র প্রার্থী বঙ্গবন্ধু ফাউন্ডেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রসায়নবিদ ড. মো. জাফর ইকবালের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)।

শুক্রবার (১৫ ডিসেম্বর) সকালে ইসিতে আপিল শুনানি শেষে জাফর ইকবালের প্রার্থিতা নামঞ্জুর করা হয়।

আপিলের রায় ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার সিইসি কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, নির্বাচনে অংশগ্রহণের জন্য যে এক শতাংশ সমর্থনের প্রয়োজন হয়, সেটি এই প্রার্থী উপস্থাপন করতে পারেনি। এ কারণেই তার প্রার্থিতা বাতিল করা হয়েছে।

এদিকে প্রার্থিতা বাতিল প্রসঙ্গে ড. জাফর ইকবালের আইনজীবী অ্যাডভোকেট একেএম দাউদুর রহমান মিনা বলেন, ওনার প্রার্থিতা বাতিল করা হয়েছে। নির্বাচন কমিশনের চাহিদা অনুযায়ী ১ শতাংশ সমর্থন তালিকা আমরা দাখিলও করেছিলাম। যদি আমাদের সমর্থন সংক্রান্ত সব তথ্য যথাযথভাবে যাচাই-বাছাই করা হতো, তাহলে নিশ্চয়ই জাফর ইকবাল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারতেন।

তিনি বলেন, নির্বাচন কমিশনের দাখিলের বিধান অনুযায়ী হলফনামাসহ আমাদের সবকিছুই ঠিক আছে। নির্বাচন কমিশনের চাহিদা অনুযায়ী আমাদের ১ শতাংশের বেশি জনসমর্থনও আছে। তারা এসে যাচাই-বাছাই করুক। কোনোরকম যাচাই-বাছাই ছাড়া তো এ ধরনের প্রার্থিতা বাতিল অগ্রহণযোগ্য।

অ্যাডভোকেট মিনা আরও বলেন, আমরা নির্বাচন কমিশনের এই প্রার্থিতা বাতিলের বিরুদ্ধে আমরা হাইকোর্টে রিট করব। ইনশাআল্লাহ সেখানে আমরা ন্যায়বিচার পাব।

ঘোষিত তফসিল অনুযায়ী,আপিল শুনানি শুক্রবার শেষ হচ্ছে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ হবে ১৮ ডিসেম্বর এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৭ জানুয়ারি।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ