ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

আমি শুরু থেকেই জয় বাংলার লোক : শাহজাহান ওমর

প্রকাশনার সময়: ০৮ ডিসেম্বর ২০২৩, ২০:১৭
ছবি- সংগৃহীত

আমি শুরু থেকেই ‘জয় বাংলার লোক’ বলে দাবি করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যানের পদ ছেড়ে আওয়ামী লীগে আসা ব্যারিস্টার শাহজাহান ওমর। শুক্রবার (০৮ ডিসেম্বর) দেশের একটি সংবাদমাধ্যমে প্রকাশ করা এক সাক্ষাৎকারে শাহজাহান ওমর এই দাবি করেন।

আপনি যে বিএনপি ছাড়লেন, বা আওয়ামী লীগে এলেন, সেই সম্ভাবনার শুরুটা কীভাবে হয়েছিল? সংবাদমাধ্যমটির এমন প্রশ্নের জবাবে শাহজাহান ওমর বলেন, আমি তো শুরু থেকেই জয় বাংলার লোক। মাঝখানে ৭৯ সালে যখন এমপি হলাম তখন তো আওয়ামী লীগ সেই রকম ছিল না, নেত্রীও তো দেশে ছিলেন না। তখন আওয়ামী লীগ যারা করেছেন, সেভাবে গ্রহণযোগ্য ছিলেন না। জিয়াউর রহমানের জনপ্রিয়তা তখন তুঙ্গে।

তিনি আরও বলেন, জিয়াউর রহমান আমাকে ডাকলেন, “এসে, আমরা একসঙ্গে রাজনীতি করি।” যেহেতু উনি একজন বীর মুক্তিযোদ্ধা, বীর উত্তম এবং আমার শিক্ষকও ছিলেন অ্যাকাডেমিতে, তাই তার ডাকে সাড়া দিয়েছি। উনার শাহাদাৎ বরণের পরে এরশাদের আমলে ৯ বছর আমি রাজনীতিতে যাইনি।

শাহজাহান ওমর বলেন, ৯১ সালে (এরশাদ পতনের পর পঞ্চম সংসদ নির্বাচনের বছর) আমি বলেছিলাম আওয়ামী লীগ করব। নেত্রী (শেখ হাসিনা) বললেন, ‘আচ্ছা দেখি’। ‘দেখির’ পর আমাকে আর নিলেন না বা যেতেও পারলাম না। এরপর বিএনপি থেকেই ৯১ সালে হলাম (সংসদ সদস্য), ৯৬ সালে হলাম, ২০০১ সালে হলাম। এখন দেখা যাচ্ছে (বিএনপি) নির্বাচন করে না। আমার ধারণা হল, নির্বাচন না করলে কর্মীদের বেশিদিন টিকিয়ে রাখা যায় না।

আরে অপজিশনে গেলে সেটাও তো ক্ষমতার অংশ। অপজিশনে থাকার মানে কী? সরকারি দলের ভুল ত্রুটি ধরিয়ে দেওয়া, যাতে তারা সংশোধন হতে পারে। কিন্তু কেউ (ভুল) ধরাবে না, এটা কেমন কথা। সেজন্য আমি বললাম, জনস্বার্থে, দেশের স্বার্থে আমার এই দলে থাকা সমীচীন নয়। আর সত্যি কথা বলতে কি, এই দলের যে কাঠামো, তার সঙ্গে আমার মিলমিশ হয় না। আমি বিএনপিতে একেবারে অস্বস্তিতে ছিলাম।

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক কবে নির্ধারণ হল, সেখানে কী কী কথা হয়েছে? সংবাদমাধ্যমটির এমন প্রশ্নের জবাবে শাহজাহান ওমর বলেন, ২৯ (নভেম্বর) তারিখ আমার জামিন হওয়ার পর ৩০ তারিখ উচ্চপদস্থ একজন ফোন করলেন, “স্যার, আপনার সঙ্গে কথা আছে।” আমি বললাম, “আসো।” তিনি বললেন, প্রধানমন্ত্রী দেখা করতে বলেছেন, ডেকেছেন। এখন প্রধানমন্ত্রী যদি দেখা করতে বলেন, আমার কি ক্ষমতা আছে ‘না’ করার? সৌজন্যবোধও তো আছে।

শাহজাহান ওমর বলেন, আমি ওখানে গেলাম, নানা কথা হল। দেশের রাজনীতি, প্রেক্ষাপট, পররাষ্ট্রনীতি, আমাদের প্রতিরক্ষা নিয়ে নানান আলোচনা হল। তিনি আমাকে বললেন, “আপনি ইলেকশন করেন।” আমি বললাম, “ইলেকশন করব কীভাবে?” বললেন, “স্বতন্ত্র করেন।”

আমি বললাম, “না নেত্রী, স্বতন্ত্র তো কোনো দল না; না ঘারকা, না ঘাটকা। আপনার তিন ভাই শহীদ হয়েছেন, আপনি যদি আমাকে চতুর্থ ভাই হিসেবে গ্রহণ করেন, তাহলে আমি আপনার দলের হয়ে নৌকা মার্কায় নির্বাচনে অংশ নিতে পারি।”

শাহজাহান ওমর বলেন, তিনি (শেখ হাসিনা) বললেন, “ওকে, আলহামদুলিল্লাহ, সাইন ইট।” সাইন করলাম, চলে এলাম। ভেরি সিম্পল। আর উনি (শেখ হাসিনা) তো আমাকে অনেক আগে থেকেই চেনেন।

নয়া শতাব্দী/এমবি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ