ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

জি এম কাদেরের হাতে দেয়া ডোনাল্ড লু’র চিঠিতে যা আছে

প্রকাশনার সময়: ১৩ নভেম্বর ২০২৩, ১৮:৪৫

জাতীয় পার্টির শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশে নিযুক্ত আমেরিকার রাষ্ট্রদূত পিটার ডি হাস। বৈঠকে জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের হাতে যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী মন্ত্রী ডোনাল্ড লু দেওয়া চিঠি তুলে দেন মার্কিন রাষ্ট্রদূত।

সোমবার (১৩ নভেম্বর) জাপা চেয়ারম্যানের বনানী কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

চিঠিতে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচনের কথা উল্লেখ করে বলা হয়েছে, আমরা আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচন সুষ্ঠু দেখতে চাই। সব দলের অংশগ্রহণে এ নির্বাচন নিয়ে কোনো বিতর্ক চাই না। এ ব্যাপারে জাতীয় পার্টির সহযোগিতা ও ভূমিকা কামনা করা হয়েছে চিঠিতে।

চিঠির কথা স্বীকার করে বৈঠকে অংশ নেওয়া জাপা মহাসচিব মুজিবুল হক চুন্নু গণমাধ্যকে বলেন, একই চিঠি আওয়ামী লীগ ও বিএনপিকে মার্কিন রাষ্ট্রদূতের পক্ষ থেকে দেওয়া হয়েছে। চিঠিতে তারা সব দলের অংশগ্রহণে নিরপেক্ষ ও আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায় বলে উল্লেখ করেছে। আমরা বলেছি, একটি নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের চাওয়া আমাদেরও।

তিনি বলেন, নির্বাচন কীভাবে হবে এ বিষয়টি বাংলাদেশের অভ্যন্তরীণ ইস্যু। বিদেশিরা আমাদের নিজস্ব বিষয়ে কথা বলার অধিকার রাখে না। কিন্তু আমেরিকা আমাদের দীর্ঘদিনের বাণিজ্যিক অংশীদার। এজন্য তাদের চিন্তা ও মতামতকে অনেক সময় গ্রহণ করতে হয় বা গুরুত্ব দিতে হয়। উপযুক্ত পরিবেশ নিশ্চিত হলে জাপা নির্বাচনে অংশ নিবে বলেও জানান তিনি।

নয়াশতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ