ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

‘৩ বছরে আইন প্রয়োগকারী বাহিনীর ১৯০ সদস্য চাকরিচ্যুত’

প্রকাশনার সময়: ১৩ এপ্রিল ২০২২, ২২:২৩

গত তিন বছরে আইনপ্রয়োগকরাী বাহিনীর ১৯০ জন সদস্য চাকরিচ্যুত হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি বলেছেন, বিচারের আওতায় এনে গত তিন বছরে র‍্যাব ও পুলিশ বাহিনীর এই সদস্যদের চাকরিচ্যুত করা হয়েছে।

বুধবার (১৩ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান। নিরাপত্তা বাহিনীর ক্ষমতার অপব্যবহার নিয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় যে প্রতিবেদন প্রকাশ করেছে, সে বিষয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে প্রতিমন্ত্রী এই তথ্য দেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, মার্কিন প্রতিবেদনটি সঠিক নয়। তারা বলছে, আমরা নাকি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেই না। এটি সত্য নয়। শেষ তিন বছরে বিভিন্ন বাহিনীর ১৯০ জন সদস্য চাকরি হারিয়েছেন।

সমকামিতার অধিকার নিয়েও কথা বলেন প্রতিমন্ত্রী। মার্কিন দাবির পরিপ্রেক্ষিতে তিনি বলেন, ধর্মীয় ও সামাজিক কারণে বাংলাদেশে সমকামিতা বা এলজিবিটি অধিকারকে স্বীকৃতি দেওয়ার মার্কিন দাবি পূরণের সুযোগ নেই। এ বিষয়ে কোনো ছাড় দেওয়া হবে না।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির বিষয়ে শাহরিয়ার আলম বলেন, মার্কিনিরা বলছে— খালেদা জিয়া রাজনৈতিক কারাবন্দি। কিন্তু তিনি মোটেও রাজনৈতিক কারাবন্দি নন। মানবিক কারণে তাকে জেল থেকে মুক্তি দিয়ে বাসায় যেতে দেওয়া হয়েছে।

মার্কিন প্রতিবেদনটি নিয়ে আরও গবেষণা করা হবে জানিয়ে শাহরিয়ার আলম বলেন, এটি ভালোভাবে বুঝে এরপর বিস্তারিত প্রতিক্রিয়া জানাব। তারা যেসব বিষয়ে ভ্রান্ত তথ্য দিয়েছে, সেগুলো নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গেও আলোচনা করব।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রতিবেদনটি নিয়ে আরও বলেন, ঝুঁকি নিয়ে কাজ করার সময় আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে কেউ মারা গেলে সে দায় বাংলাদেশকে দেওয়া যৌক্তিক নয়। আগে কেউ সেই দায়মুক্তি দিলেও এখন আর বাংলাদেশ তা দিচ্ছে না।

নয়া শতাব্দী/এস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ