ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

গ্যাসের দাম বৃদ্ধির বিষয়ে গণশুনানি শুরু আজ

প্রকাশনার সময়: ২১ মার্চ ২০২২, ০৯:২৭

ফের গ্যাসের দাম বৃদ্ধির বিষয়ে এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চার দিনের গণশুনানি আজ (২১ মার্চ) থেকে শুরু হচ্ছে।

সোমবার সকাল ১০টায় রাজধানীর বিয়াম মিলনায়তনে গণশুনানি অনুষ্ঠিত হবে। যা চলবে বৃহস্পতিবার পর্যন্ত।

বিইআরসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। গ্যাস বিতরণ কোম্পানিগুলো গ্রাহক পর্যায়ে ১১৭ শতাংশ দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে। তাদের প্রস্তাবের প্রেক্ষিতে গণশুনানির আয়োজন করেছে বিইআরসি।

গ্যাসের মূল্যবৃদ্ধির গণশুনানি বন্ধে কয়েকদিন ধরে বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের দাবি জানিয়ে আসছে। তাদের দাবির মধ্যেই গণশুনানি করতে যাচ্ছে বিইআরসি।

জানা গেছে, দিনের শুরুতে পেট্রোবাংলার পক্ষ থেকে দাম বৃদ্ধির প্রস্তাবের যৌক্তিকতা তুলে ধরা হবে। এরপর কমিশন তাদের মূল্যায়ন প্রতিবেদন পেশ করবে। কমিশনের মূল্যায়ন প্রতিবেদন শেষে ইতিমধ্যে যারা তালিকাভুক্ত করেছেন তারা আলোচনায় অংশ নেবেন। সবশেষে উন্মুক্ত আলোচনা পর্বে অংশ নেওয়ার সুযোগ থাকবে ব্যক্তি ও প্রতিষ্ঠানের।

বিধান মতে গণশুনানির পর ৯০ কর্মদিবসের মধ্যে সিদ্ধান্ত জানাতে হবে বিইআরসিকে।

এদিকে জ্বালানি বিশেষজ্ঞরা বলছেন, জ্বালানি বিভাগের হাতে একাধিক বিকল্প ছিল। তারা সেদিকে না গিয়ে দাম বাড়ানোর মতো জটিল পথে পা দিয়েছে।

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পেট্রোলিয়াম অ্যান্ড মিনারেল রিসোর্সেস ইঞ্জিনিয়ারিং বিভাগের সাবেক অধ্যাপক এবং জ্বালানি বিশেষজ্ঞ ড. ম তামিম গতকাল (রোববার) সিপিডির এক আলোচনা সভায় বলেন, গ্যাসের দাম ১১৭ শতাংশ বাড়ানোর জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো যে প্রস্তাব দিয়েছে, তা অযৌক্তিক। তারা ভুল তথ্য তুলে ধরে এই প্রস্তাব দিয়েছে। কারণ গ্যাস কোম্পানিগুলো লোকসানে নেই। এখন হঠাৎ করে ভর্তুকি তুলে দাম বাড়ালে অর্থনীতিতে ধস নামবে, এ ব্যাপারে কোনো সন্দেহ নেই।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ