ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬

হজ প্যাকেজ ঘোষণা ৩০ অক্টোবর

প্রকাশনার সময়: ২২ অক্টোবর ২০২৪, ১৮:১৮

আগামী ৩০ অক্টোবর ২০২৫ সালের হজ প্যাকেজ ঘোষণা করা হবে। ওই দিন হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভায় প্যাকেজ চূড়ান্ত হবে।

মঙ্গলবার (২২ অক্টোবর) সচিবালয়ে হজযাত্রী পরিবহনে বিমান ভাড়া নির্ধারণ সংক্রান্ত সভা শেষে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা আ ফ ম খালিদ হোসেন এ তথ্য জানান।

বৈঠকে বিমান ভাড়া নির্ধারণ হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘বিমান ভাড়া নির্ধারণের ক্ষেত্রে এখনো কিছু বিষয় বিবেচনায় রয়েছে। তাই আমরা চূড়ান্তভাবে বলতে পারছি না।’

তিনি আরও জানান, বিমানের পক্ষ থেকে এবার বিমান ভাড়া এক লাখ ৭৫ হাজার টাকা প্রস্তাব করা হয়েছে। তবে, আমরা এ বিষয়ে আরও কাজ করছি এবং ভাড়া কমানোর চেষ্টা করছি।

হজের খরচ কত কমছে, এ সম্পর্কে খালিদ হোসেন বলেন, ‘হজ প্যাকেজে কত কমছে, সেটা এখনই বলা যাচ্ছে না। সৌদি আরব থেকে খরচের হিসাব এখনও আমাদের কাছে আসেনি।’

তিনি জানান, এবারও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, সৌদিয়া এয়ারলাইন্স ও ফ্লাই নাস হজযাত্রী পরিবহন করবে।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মু. আ. হামিদ জমাদ্দার বলেন, ‘এবার আমরা ভালো প্যাকেজ দেব। গতবারের চেয়ে খরচ কম হবে, ইনশাআল্লাহ।’

২৬ সদস্যের হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভাপতি হচ্ছেন ধর্মবিষয়ক উপদেষ্টা। এই কমিটিতে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার শীর্ষ কর্মকর্তারা সদস্য হিসেবে রয়েছেন। আগামী ৩০ অক্টোবর নির্বাহী কমিটির সভা বসবে, যেখানে হজ প্যাকেজ নির্ধারণের দায়িত্ব পালন করা হবে।

আগামী বছরের জুন মাসের প্রথম সপ্তাহে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। বাংলাদেশ থেকে এবার এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালনে পারবেন। আগামী ১৩ জানুয়ারি সৌদি সরকারের সঙ্গে হজ চুক্তি হবে।

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে সাধারণ প্যাকেজের খরচ ধরা হয়েছিল পাঁচ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা। বিশেষ হজ প্যাকেজে হজ পালনে খরচ হয়েছিল ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা।

অন্যদিকে, বেসরকারি এজেন্সিগুলোর মাধ্যমে সাধারণ প্যাকেজে হজ পালনের সর্বনিম্ন খরচ ছিল পাঁচ লাখ ৮৯ হাজার ৮০০ টাকা এবং বিশেষ প্যাকেজের মাধ্যমে খরচ হয়েছিল ছয় লাখ ৯৯ হাজার ৩০০ টাকা।

গত বছর প্যাকেজে বিমান ভাড়া ছিল এক লাখ ৯৪ হাজার ৮০০ টাকা। এবার তা ২০ হাজার টাকার মতো কমিয়ে এক লাখ ৭৫ হাজার টাকার প্রস্তাব দিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। ধর্ম মন্ত্রণালয় এই ভাড়া আরও কমানোর জন্য দর-কষাকষি করছে।

কর্মকর্তারা জানিয়েছেন, আগামী বছর হজের খরচ চলতি বছরের চেয়ে কমপক্ষে ৫০ হাজার টাকা কমিয়ে সোয়া পাঁচ লাখ টাকার (সাধারণ প্যাকেজ) মধ্যে রাখার চেষ্টা করা হচ্ছে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ