ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১, ১৫ রবিউস সানি ১৪৪৬

শনিবার রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ

প্রকাশনার সময়: ১৮ অক্টোবর ২০২৪, ২৩:৪১

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস রাজনৈতিক দলগুলোর সঙ্গে আগামীকাল শনিবার ফের সংলাপে বসছেন। প্রধান উপদেষ্টার সরকারি বাসভবন যমুনায় বেলা ৩টা থেকে এই সংলাপ শুরু হবে।

৫ অক্টোবর বিএনপি, জামায়াতে ইসলামী, গণতন্ত্র মঞ্চ, হেফাজতে ইসলাম, বাম গণতান্ত্রিক জোট, ইসলামী আন্দোলন বাংলাদেশ, এবি পার্টি, গণঅধিকার পরিষদের সঙ্গে সংলাপ করেন প্রধান উপদেষ্টা।

বাকি রাজনৈতিক দলের সঙ্গে শনিবার সংলাপ করবেন তিনি। এদিন লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি, গণফোরাম, জাতীয়তাবাদী সমমনা জোট, জাতীয় পার্টি-বিজেপি (পার্থ), ১২ দলীয় জোট, জাতীয় মুক্তি কাউন্সিল, লেবার পার্টিসহ আরও কয়েকটি দলকে আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানা গেছে। দায়িত্ব গ্রহণের পর রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রধান উপদেষ্টার এটি হবে চতুর্থ দফা সংলাপ।

আমন্ত্রিত রাজনৈতিক দলগুলোর নেতারা জানান, মূলত রাষ্ট্র সংস্কার ও নির্বাচনি রোডম্যাপ নিয়ে তারা প্রধান উপদেষ্টার সঙ্গে কথা বলবেন। পাশাপাশি আওয়ামী লীগ সরকারের গত সাড়ে ১৫ বছরের শাসন আমলে দুর্নীতি ও বিদেশে অর্থ পাচার, গণতন্ত্রপন্থি রাজনৈতিক দলের কর্মী ও ভিন্নমতের মানুষদের গুম, খুন এবং জুলাই-আগস্টে গুলি করে ছাত্র-জনতাকে হত্যার সঙ্গে জড়িতদের গ্রেফতার এবং বিচারের মুখোমুখি করার দাবিও তুলবে দলগুলো। আদালত কর্তৃক গ্রেফতারি পরোয়ানা জারি করা ভারতে অবস্থানরত শেখ হাসিনাকে কূটনৈতিক আলাপ-আলোচনার মাধ্যমে দেশে ফিরিয়ে আনতেও ড. ইউনূস সরকারকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানাবে কোনো কোনো রাজনৈতিক দল। এছাড়াও প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও বাজার সিন্ডিকেট, আইনশৃঙ্খলা পরিস্থিতি ইত্যাদি নানা ইস্যুতে কথা বলবে রাজনৈতিক দলগুলো। পাশাপাশি নিজ নিজ দল বা জোটের পক্ষ থেকে বিভিন্ন প্রস্তাবনাও দেবেন তারা।

ছাত্র-জনতার আন্দোলনে ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতন হয়। ৮ আগস্ট শপথ নেওয়ার পর কয়েকদিনের মাথায় রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রথম সংলাপ করেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ