ঢাকা, রবিবার, ১৩ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১, ৯ রবিউস সানি ১৪৪৬

হজযাত্রীদের ২৩ অক্টোবরের মধ্যে নিবন্ধন করতে হবে

প্রকাশনার সময়: ১৩ অক্টোবর ২০২৪, ১৪:৫১

এবার যারা হজ পালনে ইচ্ছুক তাদের আগামী ২৩ অক্টোবরের মধ্যে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে অনুরোধ জানিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

রোববার (১৩ অক্টোবর) মন্ত্রণালয়ের হজ অনুবিভাগ এ সংক্রান্ত বিশেষ বিজ্ঞপ্তি জারি করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সৌদি সরকারের ঘোষিত রোডম্যাপ অনুসারে মিনা ও আরাফায় তাঁবু নির্ধারণ ও সার্ভিস কোম্পানির সাথে চুক্তি সম্পাদন কার্যক্রম ২৩ অক্টোবর হতে শুরু হবে। তাঁবু বরাদ্দ প্রদান করার ক্ষেত্রে 'আগে আসলে আগে পাবেন' নীতি অনুসরণ করা হয়ে থাকে।

আগামী ২৩ অক্টোবরের মধ্যে হজযাত্রী নিবন্ধন শেষ না হলে মিনা ও আরাফায় কাঙ্ক্ষিত জোনে তাঁবু বরাদ্দ পাওয়া যাবে না।

তাঁবু গ্রহণ ও সার্ভিস কোম্পানির সাথে চুক্তি সম্পাদনে দেরি হলে হজযাত্রীদের জামারাহ হতে অনেক দূরে পাহাড়ি এলাকা কিংবা নিউ মিনা এলাকায় অবস্থান করতে হবে। ফলে হজযাত্রীদের সৌদি আরবে প্রখর রোদ ও গরমের মধ্যে দীর্ঘ পথ হাঁটতে হবে যা হজযাত্রীদের জন্য কষ্টকর হবে। সে কারণে নির্ধারিত সময়ের মধ্যে নিবন্ধনের অনুরোধ করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

এর আগে হজের প্রাথমিক নিবন্ধন শুরু হয় গত ১ সেপ্টেম্বর। ধর্ম মন্ত্রণালয়ের পরিপত্রে বলা হয়, আগের বা নতুন প্রাক-নিবন্ধিত যে কেউ তিন লাখ টাকা জমা দিয়ে প্রাথমিক নিবন্ধন করতে পারবেন। সরকারি ও বেসরকারি উভয় মাধ্যমে নিবন্ধন চলবে এবং এই প্রক্রিয়া চলবে ৩০ নভেম্বর পর্যন্ত।

হজ প্যাকেজের পুরো মূল্য নির্ধারিত সময়ের মধ্যে পরিশোধ করতে হবে। এবারের হজ প্যাকেজের মূল্য সৌদি আরবের ব্যয় এবং বিমান ভাড়ার ওপর নির্ভর করবে।

প্রাক-নিবন্ধনের ফি সরকারি ও বেসরকারি উভয় মাধ্যমেই ৩০ হাজার টাকা। বাংলাদেশের জন্য ২০২৫ সালে হজযাত্রীদের কোটা ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। এই কোটা পূর্ণ হলে প্রাথমিক নিবন্ধন স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

প্রাথমিকভাবে যোগ্য এজেন্সির তালিকা www.hajj.gov.bd ওয়েবসাইটে পাওয়া যাবে। এছাড়া, ১৬১৩৬ নম্বরে ফোন করেও হজ-সংক্রান্ত তথ্য জানানো হবে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ