ঢাকা, রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্দোলনে নিহত মেধাবী ছাত্রের স্মরণে শহীদ আহনাফ মেমোরিয়ালের উদ্বোধন

প্রকাশনার সময়: ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৮:০৩

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত শাহীন কলেজের মেধাবী ছাত্র শহীদ শাফিক উদ্দিন আহম্মেদ আহনাফ স্মরণে নির্মিত শহীদ আহনাফ মেমোরিয়াল-এর উদ্বোধন করা হয়েছে।

রোববার (২৯ সেপ্টেম্বর) ঢাকা শাহীন কলেজে এ উদ্বোধন হয় বলে জানায় আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল হাসান মাহমুদ খাঁন।

এ ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি, বিমানবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা, শহীদ আহনাফের বাবা-মা, ছোট ভাই এবং শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা।

জানা গেছে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকালীন গত ৪ আগস্ট গুলিবিদ্ধ হয়ে নিহত হন ঢাকার বিএএফ শাহীন কলেজ একাদশ শ্রেণির ছাত্র আহনাফ। বিএএফ শাহীন কলেজ কর্তৃপক্ষ শহীদ আহনাফের স্মরণে কলেজ প্রাঙ্গণে একটি মেমোরিয়াল স্থাপনসহ আহনাফের মৃত্যু দিবসকে আহনাফ দিবস হিসেবে কলেজে উদযাপনের ঘোষণা দেন।

এ ছাড়াও আহনাফের ছোট ভাইকে বিএএফ শাহীন কলেজ বিনা বেতনে পড়াশুনার সব দায়িত্ব গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এরই ধারাবাহিকতায় তার ছোট ভাইকে এরই মধ্যে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি করা হয়েছে এবং ২৯ সেপ্টেম্বর শহীদ আহনাফ মেমোরিয়াল উদ্বোধনের মাধ্যমে কলেজ পরিচালনা পর্ষদের সব সিদ্ধান্ত বাস্তবে রূপ পেল।

আইএসপিআর আরও জানায়, শহীদ আহনাফ আহম্মেদ একজন অকুতোভয় বীর। ছাত্র আন্দোলনে অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে সে অন্যদের মতো নেমে আসে রাজপথে এবং করে সর্বোচ্চ আত্মত্যাগ।

ভবিষ্যতে তার এই আত্মত্যাগ সব শিক্ষার্থীর অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করার প্রেরণা যোগাবে বলেও জানায় আইএসপিআর।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ