মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

রাজনাথের বক্তব্যে উদ্বিগ্ন নয়, অবাক হয়েছে ঢাকা: পররাষ্ট্র উপদেষ্টা

প্রকাশনার সময়: ০৮ সেপ্টেম্বর ২০২৪, ১৪:৪৮

সম্প্রতি লখনউতে যৌথ কমান্ডারদের সম্মেলনে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ভারতকে শান্তিপ্রিয় দেশ উল্লেখ করে দেশটির সশস্ত্র বাহিনীকে ভবিষ্যৎ যুদ্ধ মোকাবিলার জন্য তৈরি থাকতে বলেন। ভারতের প্রতিরক্ষামন্ত্রী তার বক্তব্যে বাংলাদেশ প্রসঙ্গও তোলেন। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও ইসরায়েল-হামাস সংঘাতের পাশাপাশি বাংলাদেশের পরিস্থিতির উল্লেখ করে এ কথা বলেন তিনি।

বাংলাদেশকে নিয়ে ভারতের এমন বক্তব্যে উদ্বিগ্ন না হলেও ঢাকা অবাক হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন। ভারতের মন্তব্যে এখনই বাংলাদেশ প্রতিক্রিয়া দেবে না বলেও জানান তিনি।

রোববার (৮ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা।

তৌহিদ হোসেন বলেন, শান্তিরক্ষার জন্য ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের যুদ্ধের প্রস্তুতির কথায় উদ্বিগ্ন নয় বরং বিস্মিত ঢাকা। ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং কোন প্রেক্ষাপটে ও কী কারণে এ কথা বলেছেন, সেটা আমরা দেখব। তবে, ইসরায়েল-হামাস, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে প্রতিবেশীদের সঙ্গে লড়াই করার কথা বলবে না ভারত। বাংলাদেশ এখনই এটার কোন প্রতিক্রিয়া দেবে না।

পররাষ্ট্র উপদেষ্টা জাতিসংঘে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সম্ভাব্য বৈঠকের বিষয়েও কথা বলেন। বলেন, ‘সাইড লাইন বৈঠক হবে কি না তা নিশ্চিত না এখনও।’

তৌহিদ হোসেন বলেন, জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর চায় আরও রোহিঙ্গা আশ্রয় দেয়া হোক, তবে বাংলাদেশ আর একজন রোহিঙ্গাকেও আশ্রয় দিতে পারবে না।

নয়াশতাব্দী/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ