মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

আর কোনো ইটভাটার অনুমোদন দেওয়া হবে না : পরিবেশ উপদেষ্টা

প্রকাশনার সময়: ২১ আগস্ট ২০২৪, ১৫:১৭

নতুন করে আর কোনো ইটভাটার অনুমোদন দেওয়া হবে না বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। যাদের লাইসেন্স বা ছাড়পত্র নেই সেসব ইটভাটা বন্ধ করে দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

সচিবালয়ে নিজ দপ্তরে বুধবার (২১ আগস্ট) দুপুরে বিশ্ব ব্যাংকের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

উপদেষ্টা বলেন, যাদের লাইসেন্স নেই বা ছাড়পত্র নেই সেগুলো বন্ধ করে দেব। তারা বায়ুদূষণ করুক বা উন্নয়নের প্রয়োজন হোক বা না হোক তাদেরকে তো বন্ধ করতে হবে, তাদের তো কোনো অনুমোদন নেই। আশাপাশের দেশেও মাটি দিয়ে পোড়ানো ইট নেই। ব্লক ইট প্রস্তুতের যে উপাদানগুলো লাগে সেগুলো আমদানির বিষয় আছে। অবৈধ ইটভাটার ক্ষেত্রে কোনো সহানুভূতি দেখাবো না। সেগুলো বন্ধ হলে উন্নয়নে কোনো নেতিবাচক প্রভাব পড়বে বলে মনে করি না।

তিনি বলেন, আমরা নীতিগত একটি সিদ্ধান্ত নিয়েছি এখন থেকে আমারা আর কোনো নতুন ইটভাটার লাইসেন্স দেব না। তারপরের কাজে যেগুলো অবৈধ সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া, তাপরের কাজ হচ্ছে সরকারে কি পরিমাণ ইট লাগে সেগুলোর বিকল্প কি হতে পারে সেটি বের করা। যারা ব্লক ইটে যেতে চান তাদের কীভাবে প্রণোদনা দেওয়া যায় সেটি দেখা হবে।

তিনি আরও বলেন, অবৈধ ইটভাটাগুলোর ক্ষেত্রে আমরা ইটভাটার মৌসুম আসা পর্যন্ত অপেক্ষা করতে চাইছি না। তার আগেই এগুলো আমরা বন্ধ করতে পারি কিনা।

নয়াশতাব্দী/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ