ঢাকা, শনিবার, ৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫

এখনও ভিসা পাননি ১৮ হাজার হজযাত্রী

প্রকাশনার সময়: ১১ মে ২০২৪, ২৩:৩৯

চলতি বছরের হজের ভিসা আবেদনের সময় শেষ হচ্ছে শনিবার (১১ মে)। কিন্তু শেষ দিনও ভিসা আবেদন হয়নি ১৮ হাজার হজযাত্রীর। সৌদি সরকার যদি ভিসা আবেদনের সময় না বাড়ায় তবে তাদের চলতি বছর হজে যাওয়া অনিশ্চয়তায় পড়বে। তবে ভিসা আবেদনের সময় তৃতীয় দফা বাড়ানোর জন্য সৌদি সরকারকে চিঠি দিয়েছেন ধর্মমন্ত্রী ফরিদুল হক খান। ফের সময় বাড়ছে এমনটা আশ্বস্ত করেছেন ধর্ম সচিব মু. আ. হামিদ জমাদ্দার।

শনিবার (১১ মে) রাতে গণমাধ্যমকে তিনি বলেন, হজযাত্রীদের ভিসা নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই। যাদের ভিসা আবেদন হয়নি তাদের ব্যাপারে সুখবর আসবে। আমরা সৌদি সরকারের ওমরাহ ও হজ মন্ত্রণালয়ের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছি। আশা করি ভিসা আবেদনের সময় বাড়বে।

ধর্ম সচিব মু. আ. হামিদ জমাদ্দার জানান, ভারত ইন্দোনেশিয়াসহ আরও কয়েকটি দেশ ভিসার প্রাপ্তির ক্ষেত্রে আমাদের চেয়ে পিছিয়ে আছে। আশা করি সৌদি সরকার এসব বিষয় বিবেচনা নিয়ে সময় বাড়াবে।

তিনি আরও জানান, বেশিরভাগ হজযাত্রী বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালন করতে যায়। এজেন্সিগুলো বারবার তাগাদা দেওয়ার পরও তারা সৌদিতে বাড়ি ভাড়া করতে পারেনি। শেষ পর্যন্ত তা মন্ত্রণালয়ের ওপর এসে বর্তায়।

জানা গেছে, শনিবার রাত ৯টা পর্যন্ত মোট ভিসা পেয়েছে ৬৭ হাজারের কিছু বেশি। সেই হিসেবে এখনও ভিসা পাননি ১৮ হাজার ২৩৭ জন। আজ রাত ১২টায় ভিসা আবেদনের সময় শেষ হচ্ছে। এর মধ্যে ভিসা কার্যক্রম শেষ করতে না পারলে এর দায়ভার সংশ্লিষ্ট এজেন্সিকে নিতে হবে বলে আগেই জানিয়েছিল ধর্ম মন্ত্রণালয়। যদিও ভিসা আবেদনের সময় বাড়ানোর জন্য ধর্ম মন্ত্রণালয় জোর চেষ্টা চালাচ্ছে।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে পবিত্র হজ অনুষ্ঠিত হবে আগামী ১৬ জুন। ২০২৪ সালের হজে বাংলাদেশ থেকে ৮৫ হাজার ২৫৭ জন হজযাত্রী হজ পালন করতে নিবন্ধন করেছেন।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ