ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬

আমরা ফিলিস্তিনের পক্ষে আছি : পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশনার সময়: ০৪ এপ্রিল ২০২৪, ১৭:৪১

আমরা ফিলিস্তিনের পক্ষে ছিলাম, থাকব বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

রাজধানীর বেইলি রোডে অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত আওয়ামী লীগ নেতা আতাউর রহমান শামীম স্মরণে বৃহস্পতিবার (৪ এপ্রিল) দুপুরে প্রেস ক্লাবে আয়োজিত শোকসভায় এ কথা বলেন তিনি।

ড. হাছান মাহমুদ বলেন, ইসরায়েলের এই হামলা এই বর্বরতা, নৃশংসতা মানুষ হত্যার মহোৎসব থামছেই না। মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটিত হয়েছে। যেটি কল্পনার বাইরে। এই হামলায় মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটিত হয়েছে। স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা ছাড়া ফিলিস্তিনে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা সম্ভব না।

তিনি বলেন, জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের নিষেধাজ্ঞার পরেও ইসরায়েল হামলা করেছে। গতকালের ঘটনার পর পশ্চিমা বিশ্বের বোধোদয় হবে। পশ্চিমা বিশ্ব ইজরায়েলের বিরুদ্ধে অবস্থান নেবে। আমরা ফিলিস্তিনের পক্ষে ছিলাম থাকব।

মন্ত্রী বলেন, যারা ইসরায়েলকে অস্ত্র সরবরাহ করে তারা নিরীহ নারী ও শিশুদের হত্যার জন্য অস্ত্র সরবরাহ করছে। তাই তাদের বোধোদয় হওয়া উচিত।

এ সময় তিনি আরও বলেন, আগুন সন্ত্রাস যারা চালায় তাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে হবে। রাজনীতির নামে মানুষ পুড়িয়ে হত্যা করা গত দুই তিন দশকে দুনিয়ার কোথাও আমি দেখিনি। বিএনপি- জামায়াতের নেতৃত্বে যে আগুন সন্ত্রাস বিভিন্ন সময় হয়েছে এবং এখনো ওত পেতে বসে আছে তাদের নেতারা হচ্ছে এই দুর্বৃত্তদের নেতা। তাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আপনারা জানেন গত নির্বাচনের আগে কীভাবে ট্রেনের মধ্যে পেট্রোলবোমা নিক্ষেপ করা হয়েছে। যাত্রী বেশে ঢুকে সেখানে পেট্রোল বোমা নিক্ষেপ করে বের হয়ে গিয়েছে। তারা জানে সেখানে নারী-শিশু আছে, আগুনে পুড়ে তারা অঙ্গার হয়ে গেছে। এই যে আগুন সন্ত্রাস, এটা কল্পনারও বাইরে। সুতরাং আজকে যেমন কোনো জায়গায় আগুন না লাগে সেদিকে সচেতন হতে হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আসলে বাংলাদেশে অগ্নিনির্বাপণের জন্য ঘর-বাড়িতে এবং বিশেষ করে রেস্টুরেন্টগুলোতে পর্যাপ্ত ব্যবস্থা বেশিরভাগ ক্ষেত্রে রাখা হয় না। আপনারা জানেন ঢাকা শহরে যথাযথ অগ্নিনির্বাপণ ব্যবস্থা না থাকার কারণে অনেকগুলো রেস্টুরেন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। আমাদের সরকার কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে যাতে এই ধরনের অগ্নিকাণ্ড আর না ঘটে, এই ধরনের মর্মান্তিক ঘটনা যাতে আর না ঘটে সে জন্য অনেকগুলো পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

নয়াশতাব্দী/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ