ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬

‘জবাবদিহিমূলক সরকারের অভাবে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণহীন’

প্রকাশনার সময়: ১১ মার্চ ২০২৪, ২১:৩৯

বিদ্যুৎ ও গ্যাসসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের অসহনীয় মূল্য বৃদ্ধির প্রতিবাদ জানিয়ে বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান ও ভারপ্রাপ্ত মহাসচিব খন্দকার মিরাজুল ইসলাম বলেন, যারা জিনিসপত্রের দাম বাড়ায় এবং যাদের কারণে দাম বাড়ে তারা একটি বড় সিন্ডিকেট। এই সিন্ডিকেটের মধ্যে রয়েছে বড় বড় ব্যবসায়ী। সেই ব্যবসায়ীরাই সংসদে বক্তৃতা দেয়, যাদের বেগম পাড়ায় বাড়ি আছে। এসি রুমে বসে কথাবার্তা বলায় তাদের ট্যাক্স দিতে হয় না। কিন্তু এই প্রভাবটা পড়ে আমরা যারা ট্যাক্স দেই, তাদের ওপর। সুতরাং সরকারকে বুঝতে হবে যে, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য কমাতে হলে মানুষের ক্রয়সীমার মধ্যে রাখতে হলে এই শ্রেণিভেদ ভেঙে দিতে হবে। সরকারের তো সেই সাহস নেই। কারণ সিন্ডিকেটই সরকারকে নিয়ন্ত্রণ করে।

সোমবার (১১ মার্চ) লেবার পার্টির প্রচার সম্পাদক মনির হোসেন স্বাক্ষরিত বিবৃতিতে নেতৃদ্বয় এসব কথা বলেন।

তারা বলেন, বর্তমানে প্রতিটা জিনিসের অসহনীয় মূল্যবৃদ্ধি হচ্ছে, এটা সাধারণ মানুষের জন্য কষ্টের। কিন্তু আমরা দেখি দায়িত্বশীল জায়গা থেকে কিভাবে বক্তব্য দিয়ে দেশের জনগণ ও মেহনতি মানুষকে তিরস্কার করা হচ্ছে, তাদের সাথে তামাশা করা হচ্ছে।

নেতৃদ্বয় আরও বলেন, আমাদের মনে হয়, এই জায়গাগুলোতে একটু ভাবা দরকার যে, এই সব দায়িত্বশীল জায়গা থেকে আমরা যা ইচ্ছা তাই বলতে পারি কি না। এখন রমজান মাস। রমজানের অত্যন্ত গুরুত্বপূর্ণ আইটেম হল খেজুর। মানুষ যত কষ্টেই থাকুক না কেন, রমজানে এই খেজুরটা গ্রহণ করতেই হয়। এটা ধর্মীয় বিষয়ের সাথে সম্পর্কিত। এটা একটা সুন্নত। কিন্তু রাষ্ট্রের দায়িত্বশীল জায়গা থেকে বলা হয়েছে যে, খেজুরের পরিবর্তে যেন আমরা বরই খাই।

দায়িত্বশীলরা ঠিকই সৌদি থেকে আসা খেজুর খাবে উল্লেখ করে নেতৃদ্বয় বলেন, যারা দায়িত্বশীল জায়গায় থেকে খেজুর খেতে না করে তাদের খেজুর কিন্তু বাংলাদেশের নিউমার্কেট থেকে কেনা হয় না। তাদের খেজুর আসে সরাসরি সৌদি আরব থেকে। এমনও হতে পারে যে, গাছ থেকে পেড়ে সরাসরি বাংলাদেশে তাদের এসি রুমগুলোতে নিয়ে আসা হয়। আমরা সেই চাটুকারদের কথামতো যদি কোনো কিছুর ব্যবহার কমাতে চাই, তাহলে তা কতটুকু পরিমাণে কমাব? চালের দাম যদি বেড়ে যায়, তাহলে না হয় আলু খাবো, কিন্তু আলুর দামও যখন বেড়ে যায় তখন আলুর পরিবর্তে কী খাবো? সেটিও সরকারকে ভাবা উচিত।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ