ঢাকা, বৃহস্পতিবার, ৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ জিলহজ ১৪৪৫

হজ নিবন্ধনের কোটা ফাঁকা, সৌদির সিদ্ধান্ত চায় বাংলাদেশ 

প্রকাশনার সময়: ২৩ জানুয়ারি ২০২৪, ২৩:৫৪

হজ নিবন্ধনে কয়েক দফা সময় বাড়িয়েছে ধর্ম মন্ত্রণালয়। তবুও পূরণ হয়নি নির্ধারিত কোটা। এই অবস্থায় হজ এজেন্সি মালিকদের সংগঠন হাব পুনরায় নিবন্ধনের সময় বাড়ানোর আবেদন জানিয়েছে। তবে ধর্ম মন্ত্রণালয় বলছে, এবার হজ নিবন্ধনের বিষয়টি সৌদি আরবের ওপর নির্ভর করছে। ইতোমধ্যে সৌদি আরবকে সময় বাড়ানোর অনুরোধ করা হয়েছে। তাদের সিদ্ধান্তের দিকেই এখন তাকিয়ে আছেন সংশ্লিষ্টরা।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) জামালপুরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ধর্মমন্ত্রী ফরিদুল হক খান দুলাল জানিয়েছেন, হজের চূড়ান্ত সময় বাড়ানো নিয়ে সৌদি সরকারের সঙ্গে আলাপ করে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা হবে।

মন্ত্রী বলেন, ১৮ জানুয়ারি হজের চূড়ান্ত নিবন্ধনের সময় শেষ হয়েছে। সার্ভার জটিলতাসহ নানা কারণে এখনো প্রায় ৭৪ হাজার মুসল্লি নিবন্ধন করতে পারেনি। বাংলাদেশের মানুষ অলসতা করতে করতে এমন পর্যায়ে যায় যখন আর সময় থাকে না।

তিনি বলেন, ইতোমধ্যে আমরা সৌদি সরকারের সঙ্গে কথা বলেছি। যদি তারা সময় পরিবর্তনের জন্য দুই-চার দিনের জন্য সুযোগ দেয় আমরাও সময় বাড়ানোর জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণ করব।

জানা যায়, সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ নিবন্ধনের কয়েক দফায় সময় বাড়িয়েও সাড়া মেলেনি হজযাত্রীদের। নিবন্ধনের তৃতীয় দফার সময় শেষ হয়েছে গত বৃহস্পতিবার রাত ৮টায়। এরপর আর সময় বাড়ায়নি ধর্ম মন্ত্রণালয়। এতে সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় প্রাক নিবন্ধন করেছে ৫৩ হাজার ১৭৩ জন। চলতি বছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। সৌদি আরবের সঙ্গে হজ চুক্তি অনুযায়ী আসন ফাঁকা রয়েছে ৭৪ হাজার ২৫ জনের।

নয়াশতাব্দী/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ