ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬

সংসদ থেকে জবাব এলে সংরক্ষিত আসনের তফসিল: ইসি

প্রকাশনার সময়: ২৩ জানুয়ারি ২০২৪, ১৮:৩৩

জাতীয় সংসদ সচিবালয়ে চিঠি পাঠিয়েছি, চিঠির জবাব এলে সংসদের সংরক্ষিত আসনের নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর।

রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে মঙ্গলবার (২৩ জানুয়ারি) নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

তিনি বলেন, সংরক্ষিত নারী আসনের নির্বাচনের জন্য আমরা সংসদ সচিবালয়ে চিঠি দিয়েছি, কোন দল কতটি আসন পাবে এই বিষয়ে সেই চিঠির জবাব এলে আমরা তফসিল ঘোষণা করব। এটার সময় আছে, আইন অনুযায়ী ৩০ দিনের মধ্যে এই নির্বাচন করতে হবে। আশা করছি এই সপ্তাহে অথবা আগামী সপ্তাহে সংসদ সচিবালয়ের চিঠির জবাব পাব। নিয়ম অনুযায়ী ৩০০ আসন থেকে ৫০ জন নারী সংরক্ষিত আসনে নির্বাচিত হয়। অতএব প্রতি ছয় জন সংসদের আসনের বিপরীতে একজন নারী সংরক্ষিত আসন পাই। সেই হিসেবে রাজনৈতিক দল তার হিসাব অনুযায়ী এই আসন পাবে। আর স্বতন্ত্ররা যদি ৬ জন মিলে একটা জোট হয় তাহলে তারা একটা করে নারী আসন পাবে।

এক প্রশ্নের জবাবে ইসি আলমগীর বলেন, সামনের ফেব্রুয়ারি মাসে যেহেতু এসএসসি পরীক্ষা শুরু হয়ে যাচ্ছে এবং তার পরের মাসে রোজাও আসছে, সেই কারণে ঈদের পরপরই যাতে উপজেলা নির্বাচন শুরু হয় সেই অনুযায়ী আমরা কাজ শুরু করছি। আমরা আশা করছি এপ্রিলের শেষ সপ্তাহ থেকে মে মাসের শেষ সপ্তাহের মধ্যে নির্বাচন সম্পন্ন করতে পারব। নির্বাচনের তফসিল রোজার শেষের দিকে বা ঈদের আগে হবে। উপজেলা নির্বাচন ব্যালটে হতে পারে ইভিএম মেশিনেও হতে পারে, আবার এই দুইটা সমন্বয়েও হতে পারে বলে জানান তিনি।

নয়াশতাব্দী/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ