মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

মার্চে গ্যাস সংকটের সমাধান হবে: নসরুল হামিদ

সাময়িক কষ্টে দুঃখ প্রকাশ
প্রকাশনার সময়: ১৬ জানুয়ারি ২০২৪, ১৪:৫১ | আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪, ১৪:৫৭

দেশের চলমান গ্যাস সংকটকে সাময়িক উল্লেখ করে আগামী দুই মাসের মধ্যে এটা স্বাভাবিক হয়ে যাবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। মঙ্গলবার (১৬ জানুয়ারি) সচিবালয়ে সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। এসময় গ্যাস সংকটে সাধারণ মানুষের কষ্টের জন্য দুঃখ প্রকাশ করেন নসরুল হামিদ।

তিনি বলেন, ‘চলমান গ্যাস সংকট সাময়িক। এটা কমিয়ে আনার জন্য কাজ চলছে। আগামী মার্চ থেকে গ্যাস সরবরাহ স্বাভাবিক হবে।’ দেশে গ্যাস সরবরাহের চিত্র তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, এই সংকট কাটতে আরও কিছুদিন সময় প্রয়োজন হবে। দেশের দুটি এলএনজি টার্মিনালের মধ্যে একটি সংস্কারের জন্য দেশের বাইরে রয়েছে। এ কারণে শীতে চলমান গ্যাস সংকট আরও বেড়েছে।

এলএনজি টার্মিনালটি সংস্কার শেষে দেশে না আসা পর্যন্ত গ্যাসের সরবরাহ বৃদ্ধি করার পেট্রোবাংলার পক্ষে সম্ভব হচ্ছে না বলে মন্তব্য করেন নসরুল হামিদ। তিনি বলেন, প্রতি বছর শীতে পাইপ লাইনে পানি জমার কারণে গ্যাসের সংকট সৃষ্টি হয়।

একইভাবে তাপমাত্রা কমে যাওয়াতে গ্যাসের চাহিদা বৃদ্ধি পায়। ‘এবার সেই সংকটের সঙ্গে সরবরাহের অপ্রতুলতা যোগ হওয়াতে গ্যাস সংকট বেড়েছে,’ বলেন নসরুল হামিদ। তিনি জানান, বিবিয়ানাতে আরও এক দশমিক ৬ টিসিএফ নতুন গ্যাসের নতুন মজুদ পাওয়া গেছে। সেটি আগামী কিছু দিনের মধ্যে নিশ্চিত হওয়া যাবে।

নয়াশতাব্দী/আরেজ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ