ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

১০ বছরে মেডিকেল ভর্তি পরীক্ষায় কোনো দুর্নীতি হয়নি : স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশনার সময়: ২৪ ডিসেম্বর ২০২৩, ১৫:৪৯
ছবি- সংগৃহীত

সারাদেশে সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের (২০২৩-২৪) শিক্ষাবর্ষের এমবিবিএসে ভর্তি পরীক্ষা আগামী ৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। এজন্য এক মাস আগে থেকেই বন্ধ থাকবে সব কোচিং সেন্টার।

রোববার (২৪ ডিসেম্বর) স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষা-সংক্রান্ত সভায় ভর্তি পরীক্ষার তারিখ ঘোসণা করা হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এতে সভাপতিত্ব করেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিগত ১০ বছরে এমবিবিএস ভর্তি পরীক্ষায় কোনো অনিয়ম বা দুর্নীতি হয়নি। এবছরের পরীক্ষাতেও যাতে কোন রকম অনিয়ম, অবহেলা না হয় সে বিষয়ে সব রকম কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে।

জাহিদ মালেক বলেন, ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা ২০২৪ এর ৯ ফেব্রুয়ারি এবং ডেন্টাল ভর্তি পরীক্ষা ৮ মার্চ সকাল ১০ টায় অনুষ্ঠিত হবে। এই পরীক্ষার এক মাস আগে থেকে অর্থাৎ আগামী ৯ জানুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি/২০২৪ পর্যন্ত সব ধরনের কোচিং সেন্টারগুলো বন্ধ থাকবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ বছর এমবিবিএস ভর্তি পরীক্ষার জন্য বিদেশি শিক্ষার্থীরা আবেদন করতে পারবে ৪ জানুয়ারি থেকেই। দেশি শিক্ষার্থীরা আবেদন করতে পারবে ১০ জানুয়ারি, ২০২৪ থেকে। আবেদনের শেষ সময় থাকবে ২৩ জানুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ। ভর্তির জন্য ফি জমা নেওয়া শুরু করা হবে ২৪ জানুয়ারি থেকে এবং রোল বা আসন বরাদ্দ করা হবে ২৬ জানুয়ারি থেকে। পরীক্ষার প্রবেশপত্র বিতরণ করা হবে ৫ জানুয়ারি এবং হাজিরা সীট ডাউনলোড করা যাবে ৮ ফেব্রুয়ারিতে। এবছর এমবিবিএস পরীক্ষায় পাশ নম্বর নির্ধারণ করা হয়েছে ৪০ নম্বর বলে উল্লেখ করেন স্বাস্থ্যমন্ত্রী।

এবারের এমবিবিএস ভর্তি পরীক্ষায় মোট আসন সংখ্যা উল্লেখ করে জাহিদ মালেক বলেন, সরকারি মেডিকেলের জন্য মোট আসন রয়েছে ৫৩৮০ টি, যার মধ্যে এ বছরই ১০৩০ টি আসন বৃদ্ধি করা হয়েছে। প্রাইভেট মেডিকেলের জন্য আসন রয়েছে ৬৩৪৮ টি এবং আর্মি মেডিকেল কলেজ ও হাসপাতালের জন্য ৩৭৫ টি আসন বরাদ্দ করা হয়েছে।

ভর্তি পরীক্ষায় অটোমেশন পদ্ধতি চালু হওয়ায় পরীক্ষা শেষে কোনো তদবির করা ছাড়াই উপযুক্ত মেধাবী প্রার্থীরাই এ বছর সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে সহজেই ভর্তির সুযোগ পাবে।

নয়া শতাব্দী/এমবি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ