ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

রমজানে অসাধু ব্যবসায়ীরা ফলের দাম বাড়ায় : ভোক্তার ডিজি

প্রকাশনার সময়: ১০ ডিসেম্বর ২০২৩, ২২:৫৭
ছবি- সংগৃহীত

পবিত্র রমজান মাসে ফলের চাহিদা বৃদ্ধির সুযোগকে কাজে লাগিয়ে কতিপয় অসাধু ব্যবসায়ীরা দাম বাড়ায় বলে জানিয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) এ এইচ এম সফিকুজ্জামান। তিনি বলেন, পবিত্র রমজান মাসে সাধারণত ফলের চাহিদা বৃদ্ধি পায়। এ সুযোগে কতিপয় অসাধু ব্যবসায়ী ফলের মূল্য বৃদ্ধি করে থাকে।

রোববার (১০ ডিসেম্বর) রাজধানীর কারওয়ান বাজারে অবস্থিত জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সভাকক্ষে এক সভায় তিনি এসব কথা বলেন।

সভায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বলেন, ব্যবসায়ীরা অনেক সংগ্রাম করে ব্যবসা করে থাকেন। তারা লাভ করবেন সেটা স্বাভাবিক। তবে সেটা যেন যৌক্তিক হয়।

তিনি বলেন, ফল ক্রয়-বিক্রয়ে ব্যবসায়ীদের অবশ্যই পাকা ভাউচার (ব্যবসা প্রতিষ্ঠানের পূর্ণাঙ্গ নাম ঠিকানাসহ মুদ্রিত রশিদ) নিশ্চিত করতে হবে। অধিদপ্তরের পক্ষ থেকে পাকা ভাউচার নিশ্চিত করতে অভিযান পরিচালনা করা হবে। এছাড়াও খেজুরের ন্যায্যমূল্যে বিক্রয় ও সরবরাহ স্বাভাবিক রাখতে দ্রুত সময়ে পদক্ষেপ নেওয়ার জন্য সরকারের নিকট সুপারিশ করা হবে।

ভোক্তার ডিজি ব্যবসায়ীদের পবিত্র রমজানে সীমিত লাভ করে ব্যবসা করাসহ ক্রেতাদের প্রতিশ্রুত ফল দেওয়া, মূল্য তালিকা প্রদর্শন করা, বিলাসী ফলের চেয়ে রমজানে প্রয়োজনীয় ফল আমদানিতে গুরুত্ব দেওয়া ইত্যাদি বিষয়ে দিকনির্দেশনা দেন। পাশাপাশি খেজুর আমদানিকারক ও সংশ্লিষ্ট ব্যবসায়ীদের খেজুরের বর্তমান মজুদ সম্পর্কে তথ্য প্রতিবেদন আকারে অধিদপ্তরের মহাপরিচালক বরাবর দেওয়ার নির্দেশনা দেন।

নয়া শতাব্দী/এমবি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ