ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

বাংলাদেশে পর্যবেক্ষক পাঠাবে না জাতিসংঘ

জাতীয় সংসদ নির্বাচন
প্রকাশনার সময়: ৩০ নভেম্বর ২০২৩, ১২:২৭

আগামী ৭ জানুয়ারি বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনকে কেন্দ্র করে সম্প্রতি জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিককে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে প্রশ্ন করা হয়। জাতিসংঘের পক্ষ থেকে এই নির্বাচনে পর্যবেক্ষক পাঠানো হবে কি না সে বিষয়ে তার কাছে জানতে চাওয়া হয়।

তিনি স্পষ্টভাবে জানিয়েছেন যে, এই নির্বাচনে কোনো পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে তাদের কোনো পরিকল্পনা নেই। একই সঙ্গে বাংলাদেশের জনগণ যেন নির্বিঘ্নে তাদের মতামত প্রকাশ করতে পারে তা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সব পক্ষের প্রতিও আহ্বান জানিয়েছেন তিনি। মুখপাত্র স্টিফেন ডুজারিক জানান, সুনির্দিষ্ট আদেশ ছাড়া জাতিসংঘ নির্বাচন পর্যবেক্ষণ করে না। আর হিউম্যান রাইটস ওয়াচসহ অন্যান্য সংগঠনের প্রতিবেদন তারা দেখেছেন।

ব্রিফিংয়ে একজন প্রশ্নকারী বলেন, হিউম্যান রাইটস ওয়াচের এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে বিরোধী নেতাকর্মী এবং সমালোচকদের ওপর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চলমান দমন-পীড়ন একটি অবাধ-সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানকে অসম্ভব করে তুলেছে। বাংলাদেশের জনগণের ভোটাধিকার নিশ্চিত করতে জাতিসংঘ মহাসচিব সুনির্দিষ্ট কী পদক্ষেপ নিতে যাচ্ছেন? এই প্রশ্নের জবাবে স্টিফেন ডুজাররিক বলেন, এসব নির্বাচনে পর্যবেক্ষক মোতায়েন করছে না জাতিসংঘ।

নির্দিষ্ট আদেশ ছাড়া আমরা খুব কমই তা করে থাকি। তিনি বলেন, আমরা হিউম্যান রাইটস ওয়াচ ও অন্যান্য সংস্থার রিপোর্ট দেখেছি। জনগণ যাতে অবাধে, স্বাধীনভাবে তাদের মতামত প্রকাশ করতে পারে এবং হয়রানিমুক্ত থাকতে সক্ষম হয় এ জন্য আমরা আবারও সংশ্লিষ্ট সকল দলের প্রতি আহ্বান জানাচ্ছি।

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ