ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

নির্বাচন কমিশনের অনুমতি ছাড়া বদলি করা যাবে না : ইসি আলমগীর

প্রকাশনার সময়: ২২ নভেম্বর ২০২৩, ১৫:৫২
ফাইল ছবি

পুলিশের কমিশনার এবং বিভাগীয় কমিশনারের নিচে যত কর্মকর্তা আছে, তারা নির্বাচন কমিশনের অনুমতি ছাড়া বদলি করতে পারবেন না বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর।

বুধবার (২২ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে ইসি আলমগীর এই কথা বলেন।

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বদলি, প্রমোশন করতে চাইলে আপনাদেরকে অবগত করতে হবে কিনা? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মো. আলমগীর বলেন, আরপিও অনুযায়ী পুলিশের কমিশনার এবং বিভাগীয় কমিশনারের নিচে যত কর্মকর্তা আছে, তারা নির্বাচন কমিশনের অনুমতি ছাড়া বদলি করতে পারবেন না। কোনও বিভাগের কর্মকর্তা-কর্মচারীর আচরণ যদি নির্বাচন কমিশনারের কাছে মনে হয় নিরপেক্ষ নির্বাচনের বিপক্ষে, তাহলে সেই কর্মকর্তাকে ওই জায়গা থেকে নির্বাচন কমিশন বদলি করে দিতে পারবে এবং সংবিধানে আছে নির্বাহী বিভাগের কাছ থেকে নির্বাচন কমিশন যদি সহায়তা চায়, তাহলে নির্বাচন কমিশনকে নির্বাহী বিভাগ সহায়তা করবে।

বিরোধী দলের নেতাকর্মীরা অভিযোগ করেন যে, সরকারি কর্মকর্তা-কর্মচারীরা সরকার দলের পক্ষে কাজ করে- এই অভিযোগের বিষয়ে আপনাদের মতামত কী? জবাবে তিনি বলেন, ১৯৭০ সাল থেকে এরকম অভিযোগ শুনে আসছি, এরকম অভিযোগ থাকবেই। এরকম অভিযোগের কোনও ভিত্তি নেই।

বিদেশি পর্যবেক্ষক নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এই ইসি কমিশনার বলেন, বিভিন্ন দেশের নির্বাচন কমিশনারদের আমন্ত্রণ জানিয়েছি। আমরা কেবলমাত্র তাদের স্থানীয় খরচ বহন করবো। কিন্তু অন্য কোনও খরচ বহন করবো না। অন্য দেশেও নির্বাচন হলে আমাদের আমন্ত্রণ জানালে তারাও আমাদের খরচ বহন করে। নির্বাচন কমিশনাররা বাদে অন্য যারা সাংবাদিক বা অন্য সংস্থার লোকজন নির্বাচন পর্যবেক্ষণে আসবেন, তারা নিজের খরচে এসে নির্বাচন পর্যবেক্ষণ করবেন।

নয়া শতাব্দী/এমবি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ