ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

এখন সবার দৃষ্টি তফসিলে

প্রকাশনার সময়: ১৫ নভেম্বর ২০২৩, ০৭:৩২

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার বিষয়ে আজ বুধবার (১৫ নভেম্বর) নির্বাচন কমিশনাররা বৈঠক করে সিদ্ধান্ত নেবেন। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল আজ বুধবার সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন। আর এ সময় ঘোষণা করা হতে পারে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল।

আর নির্বাচন হতে পারে জানুয়ারির প্রথম সপ্তাহে। এর আগে একই দিন বিকালে তফসিল নিয়ে বৈঠক ডেকেছে নির্বাচন কমিশন। বৈঠকের পরই তিনি জাতির উদ্দেশে ভাষণ দেবেন। সাধারণত জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে বৈঠক করে নির্বাচন কমিশন। এরপর বাংলাদেশ টেলিভিশন ও বেতারে প্রচারের জন্য প্রধান নির্বাচন কমিশনারের ভাষণ রেকর্ড করা হয়। সন্ধ্যায় ওই ভাষণ প্রচার করা হয়। ওই ভাষণেই মূলত তফসিল ঘোষণা করা হয়।

ইসি সূত্র জানায়, আজ বিকালে নির্বাচন কমিশনের বৈঠকের পর সন্ধ্যা ৭টার দিকে বাংলাদেশ টেলিভিশনে প্রধান নির্বাচন কমিশনারের ভাষণ সরাসরি সম্প্রচার করা হতে পারে। আর এ ভাষণের তফসিলের ঘোষণা থাকতে পারে। যদিও তফসিল ঘোষণা কবে হবে, সে বিষয়ে আনুষ্ঠানিক কোনো বক্তব্য এখনো দেয়া হয়নি কমিশনের পক্ষ থেকে।

তবে নির্ভরযোগ্য একটি সূত্রমতে আজই ঘোষণা করা হবে দ্বাদশ সাংসদ নির্বাচনের তফসিল। এদিকে তফসিল ঘোষণাকে কেন্দ্র করে বাড়ানো হয়েছে নির্বাচন কমিশনের কার্যালয়ের নিরাপত্তা। ইসি সূত্রে জানা যায়, তফসিল সংক্রান্ত সিইসির ভাষণ রেকর্ডিং বা লাইভ প্রচারের জন্য দুই দিন বাংলাদেশ টেলিভিশনের কলাকুশলীদের স্টান্ডবাই থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

বুধবার কমিশনের বিকালের বৈঠকে যদি তফসিল ঘোঘণার সিদ্ধান্ত হয় তবে সন্ধ্যা ৭টায় সিইসি জাতির উদ্দেশে ভাষণ দিতে পারেন। বৈঠকের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে কখন, কবে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হবে। কমিশন বলেছে, চলতি সপ্তাহের মধ্যে এ নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে। জানুয়ারির প্রথম সপ্তাহে হতে পারে ভোট গ্রহণ।

এ বিষয়ে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাঙ্গীর আলম মঙ্গলবার দুপুরে বলেন, কবে, কখন, কীভাবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষিত হবে তা বুধবার (আজ) সকাল ১০টায় আমি প্রেসব্রিফিং করে জানাব। নির্বাচন ভবনের নিজ দপ্তরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন।

ইসি আরও বলেন, আপনারা জানেন, ’৭০-পরবর্তী যতগুলো নির্বাচনের তফসিল হয়েছে, সিইসি জাতির উদ্দেশে দেওয়া ভাষণে জাতিকে অবহিত করেছেন। এবারও সেই রেওয়াজ অব্যাহত থাকবে। মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু দলগুলোকে সংলাপের জন্য চিঠি দিয়েছে, তা তফসিল ঘোষণায় কোনো প্রভাব পড়বে কি না এমন প্রশ্নের জবাবে ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম বলেন, না, কোনো প্রভাব পড়বে না।

প্রথম হচ্ছে সেটা সংলাপের চিঠি কি না, তা কমিশন অবহিত নয়। কারণ সেটা কমিশনে আসেনি। কমিশন নিজস্ব গতিতে তার সাংবিধানিক দায়িত্বের আলোকে রোডম্যাপ করেছে, সে অনুযায়ী নির্বাচন হবে।

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ