ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির প্রশংসা করল ১১১ দেশের ৯০ ভাগ

প্রকাশনার সময়: ১৩ নভেম্বর ২০২৩, ২১:০২

বিশ্বসভায় এক পর্যালোচনায় অংশ নেওয়া ১১১ দেশের মধ্যে ৯০ ভাগই বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির প্রশংসা করেছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

সোমবার (১৩ নভেম্বর) সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির ইউনিভার্সাল পিরিয়ডিক রিভিউ (ইউপিআর)-এর চতুর্থ পর্যালোচনা বৈঠকে অংশ নেন আইনমন্ত্রী। পরে এক ভার্চুয়াল ব্রিফিংয়ে অংশ নিয়ে তিনি এ তথ্য জানান।

আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হকের নেতৃত্বে পর্যালোচনায় বাংলাদেশের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল অংশ নেয়।

আইনমন্ত্রী বলেন, বিভিন্ন প্রতিবন্ধকতার পরেও মানবাধিকার সমুন্নত রাখার পদক্ষেপগুলো জাতিসংঘের মানবাধিকার কমিশনে তুলে ধরা হয়েছে। বৈঠকে কয়েকটি দেশ অবাধ, সুষ্ঠু নির্বাচন চায়- এমনটি বারবার বলছিল। নির্বাচন বিষয়ে সেখানে বাংলাদেশের সাংবিধানিক অবস্থান তুলে ধরা হয়েছে। এ সময় বেগম জিয়ার বিষয়ে বাংলাদেশের অবস্থান ব্যাখ্যা করা হয়। পরে কারো পক্ষ থেকে কোনো প্রশ্ন আসেনি।

এদিকে আইনমন্ত্রী জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলকে জানিয়েছেন, বিএনপির তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের দাবি ‘সম্পূর্ণ অসাংবিধানিক ও বেআইনি’।

বাংলাদেশের স্বাধীন নির্বাচন কমিশনের (ইসি) কথা উল্লেখ করে তিনি বলেন, সরকার জনগণের অংশগ্রহণে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে আগামী জাতীয় নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ইউনিভার্সাল পিরিওডিক রিভিউ (ইউপিআর)-এ অংশ নিয়ে আইনমন্ত্রী ২৮-২৯ অক্টোবর তারিখে বিএনপির সহিংসতা ও ধ্বংসযজ্ঞের বিবরণ তুলে ধরেন।

নয়াশতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ