ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

‘উন্নত বাংলাদেশের দিকে এগিয়ে যাচ্ছি আমরা’

প্রকাশনার সময়: ০৮ নভেম্বর ২০২৩, ১৯:৫৬
ছবি : সংগৃহীত

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, বিভিন্ন কার্যক্রম যখন আমরা স্মার্টলি সম্পাদন করতে পারব তখনই স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে পারব। আমরা ধীরে ধীরে উন্নত বাংলাদেশের দিকে এগিয়ে যাচ্ছি।

বুধবার (৮ নভেম্বর) ডিএনসিসির নগর ভবনে আয়োজিত ডিএনসিসি এলাকায় স্মার্ট অন স্ট্রিট পার্কিংয়ের পরীক্ষামূলক কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

আইজিপি বলেন, স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার জন্য ডিএনসিসির স্মার্ট অন স্ট্রিট পার্কিং উদ্যোগকে স্বাগত জানাই। তারা নিজেরা নিজেদের অর্থায়নে যে উদ্যোগ নিয়েছে সেটির সঙ্গে আমরা আছি। দেখা যায়, নো পার্কিং বললেও আমরা কোথায় করতে হবে তা বলি না। এই উদ্যোগের মাধ্যমে কোথায় পার্কিং করা যাবে সেটি বলার সুযোগ হবে।

তিনি বলেন, স্মার্ট পার্কিংয়ের মাধ্যমে সেই সমস্যার সমাধানের জন্য সামান্য খরচ ধরা হয়েছে। আসলে উন্নত দেশের মতো উন্নত ও মানসম্পন্ন সেবা পেতে এই সামান্য খরচ করতে হবে। এর মাধ্যমে আমরা ধীরে ধীরে উন্নত বাংলাদেশের দিকে এগিয়ে যাচ্ছি। আমাদের তরফ থেকে সবধরনের সহযোগিতা থাকবে।

তিনি আরও বলেন, এই উদ্যোগের ফলে ধীরে ধীরে আমরা সবাই স্মার্ট কার পার্কিংয়ে অভ্যস্ত হব। স্মার্ট বাংলাদেশের জন্য নিজেদের স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। বিভিন্ন কার্যক্রম যখন আমরা স্মার্টলি সম্পাদন করতে পারি তখনই আমরা নিজের দেশের স্মার্ট নাগরিক হিসেবে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে পারব। গুলশান এলাকার বাসিন্দাদের উদ্যোগে এনওসিসি স্থাপন করা হয়েছে। এনওসিসি স্থাপনের পরে অপরাধ প্রবণতার মধ্যে ইতিবাচক একটি পরিবর্তন লক্ষ্য করেছি। এই এলাকার সংগঠিত অপরাধের রহস্য উদঘাটন ও অপরাধীদের আইনের আওতায় আনতে সক্ষম হচ্ছি।

আইজিপি বলেন, বিদেশে গিয়ে বিভিন্ন জায়গায় কার পার্কিং সিস্টেম দেখি, সেই ধরনের একটি কার পার্কিং ব্যবস্থা করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। আমাদের পুলিশ হেডকোয়ার্টারে আছে স্মার্ট কার পার্কিংয়ের ব্যবস্থা। সেখানে দেড়শ গাড়ি পার্কিং করা যাবে। ঢাকা শহরের যানজট কমানো ও যানবাহনগুলোকে আইনের আওতায় নিয়ে আসায় আমরা সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।

তিনি বলেন, আমরা সব ফ্রি করতে অভ্যস্ত, কিন্তু আধুনিক সেবা পেতে গেলে কিছু পে আমাদের করতেই হবে। তবে আমার ধারণা স্মার্ট পার্কিংয়ের চার্জ খুব কম ধরা হয়েছে।

নয়া শতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ