ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

হার্টের রিং ২০ শতাংশ ফ্রি করার ঘোষণা: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশনার সময়: ০৭ নভেম্বর ২০২৩, ১৪:১৫

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে ২০ শতাংশ হার্টের রিং (স্টেন্ট) বিনামূল্যে দেওয়া ঘোষণা দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, শুনেছি অধিকাংশ রোগীরা তাদের ভিটামাটি বিক্রি করে এসে রিং লাগাতে হয়, ভালব প্রতিস্থাপন করতে হয়।

আমরা রোগীদের সুবিধার্থে খুব শিগগিরই এই হাসপাতালে ২০ শতাংশ স্টেন্ট বিনামূল্যে দেওয়া ব্যবস্থা করবো। এমনকি এক পর্যায়ে এই হাসপাতালে সব স্টেন্টই বিনামূল্যে দেবো। মঙ্গলবার (৭ নভেম্বর) দুপুরে রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতালের স্টাফ কোয়ার্টারের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা জেনেছি জাতীয় হৃদরোগ হাসপাতালে বছরে ৯ হাজার স্টেন্ট লাগানো হয়। এখানে মাত্র ৬০০ স্টেন্ট সরকারের পক্ষ থেকে বিনামূল্যে দেওয়া হয়, যা পরিমাণে খুবই কম। সব স্টেন্ট হয়তো এখন ফ্রি দিতে পারবো না, তবে চেষ্টা করবো যেন বছরে অন্তত ২০ শতাংশ স্টেন্ট (২ হাজার) দেওয়া যায়। প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে দ্রুতই এ ব্যাপারে আমরা সিদ্ধান্ত নেব।

তিনি বলেন, সারা দেশে বছরে ৩৫ হাজার স্টেন্ট ব্যবহার হয়। এরমধ্যে হৃদরোগ হাসপাতালে যেসব স্টেন্ট রোগীরা পায়, আমরা খুবই সুলভ মূল্যে সেগুলো দেওয়ার চেষ্টা করি। এসবের মধ্যে বর্তমানে ৬০০ স্টেন্ট ফ্রি দেওয়া হয়, এটা খুব বেশি নয়। সব হয়তো এখনি ফ্রি করতে পারবো না। চেষ্টা করবো যেন অন্তত ২০ শতাংশ স্টেন্ট (২০০০) যেন দেওয়া যায়, যেগুলোর মূল্য প্রায় ১৫ কোটি টাকা। এটা বেশি টাকা নয়। এক সময়ে আমরা এই হাসপাতালে সব স্টেন্টই বিনামূল্যে দেওয়া শুরু করবো।

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ