ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬
ফিলিস্তিনিদের জন্য শোক

মার্কিন দূতাবাস পতাকা অর্ধনমিত রাখল

প্রকাশনার সময়: ২১ অক্টোবর ২০২৩, ১৬:৪৭
রাষ্ট্রীয় শোক পালনে একাত্মতা জানিয়ে যুক্তরাষ্ট্রের পতাকাও অর্ধনমিত রেখেছে ঢাকার মার্কিন দূতাবাস। ছবি- সংগৃহীত

ইসরায়েলি বাহিনীর হামলায় ফিলিস্তিনি নাগরিক নিহত হওয়ার ঘটনায় রাষ্ট্রীয় শোক পালন করছে বাংলাদেশ। রাষ্ট্রীয় শোক পালনে একাত্মতা জানিয়ে যুক্তরাষ্ট্রের পতাকাও অর্ধনমিত রেখেছে ঢাকার মার্কিন দূতাবাস।

শনিবার (২১ অক্টোবর) যুক্তরাষ্ট্রের পতাকা অর্ধনমিত রাখার একটি ভিডিও ফেসবুকে শেয়ার করেছে মার্কিন দূতাবাস। ভিডিওর ক্যাপশনে লেখা হয়েছে, প্রত্যেক নিরপরাধ মানুষের প্রাণহানিতে শোক প্রকাশ করছে যুক্তরাষ্ট্র। এজন্য দূতাবাসে মার্কিন পতাকা অর্ধনমিত রাখা হয়েছে।

ইসরায়েলি বাহিনীর হামলায় ফিলিস্তিনি নাগরিক নিহত হওয়ার ঘটনায় রাষ্ট্রীয় শোক পালনের অংশ হিসেবে দেশের সব সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে।

এর আগে ফিলিস্তিনে ইসরায়েলি বাহিনীর হামলায় ফিলিস্তিনি নাগরিক নিহত হওয়ার ঘটনায় শনিবার দেশে একদিনের রাষ্ট্রীয় শোক পালন করা হবে বলে ঘোষণা দেন প্রধানমন্ত্রী। গত বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ নিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। বাংলাদেশ সরকারের এ ঘোষণার পরপর এ কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করে ঢাকার মার্কিন দূতাবাস।

এক বিবৃতিতে দূতাবাস জানায়, প্রত্যেক নিরপরাধের প্রাণহানিতে শোক প্রকাশ করছে যুক্তরাষ্ট্র। সেইসঙ্গে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের নির্দেশে শনিবার দূতাবাসের পতাকা অর্ধনমিত রাখা হবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের বক্তব্য উদ্ধৃত করে বিবৃতিতে বলা হয়, আমরা এ সংঘাতে নিহত প্রত্যেক ধর্ম ও জাতির বেসামরিক ব্যক্তিদের জন্য শোক প্রকাশ করি।

গত ১৮ অক্টোবর ফিলিস্তিনের গাজা উপত্যকার আহলি আরাবি হাসপাতালে ইসরায়েলি বাহিনীর বর্বর হামলার তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ। এ হামলায় কয়েকশ লোক হতাহত হন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বাংলাদেশ মনে করে, বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু বানিয়ে গাজায় ইসরায়েলি বাহিনী বর্তমানে যে যুদ্ধ চালাচ্ছে, তা কেবল একতরফাই না, অসম। এ যুদ্ধ গাজায় বসবাস করা ফিলিস্তিনিদের সামগ্রিকভাবে শাস্তি দেয়ার শামিল, যার মধ্য দিয়ে মানবাধিকারের মৌলিক নীতি ও আন্তর্জাতিক সব রীতিনীতি লঙ্ঘন করা হচ্ছে।

প্রসঙ্গত : আল আকসা মসজিদে বার বার হামলা ও ফিলিস্তিনিদের ওপর অব্যাহত নির্যাতন এবং নিপীড়নের জবাবে গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক অভিযান চালায় হামাস। এরপরই গাজা উপত্যাকায় বিমান হামলা ইসরায়েল। যা এখনও অব্যাহত আছে।

নয়াশতাব্দী/এমটি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ