ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের বিশেষ পছন্দ নেই : মুখপাত্র ব্রায়ান

প্রকাশনার সময়: ১৮ অক্টোবর ২০২৩, ১৫:৫২
ঢাকাস্থ মার্কিন দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলান। ফাইল ছবি

সম্প্রতি বিদে‌শি এক‌টি গণমাধ্যমের প্রতিবেদ‌ন বাংলাদেশে রাজনৈতিক ক্ষমতার পরিবর্তনের জন্য যুক্তরাষ্ট্রের তৎপরতার কথা বলা হ‌য়ে‌ছে। যুক্তরাষ্ট্র কীভাবে অন্য একটি স্বাধীন ও সার্বভৌম দেশের ক্ষেত্রে এ ধরনের তৎপরতা চালাতে পারে? এমন প্রশ্ন করা হয় ঢাকাস্থ মার্কিন দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলানের কাছে।

জবাবে তিনি জানান, বাংলাদে‌শের সংসদ নির্বাচনকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র কোনো দলের পক্ষে বা বিপক্ষে অবস্থান নেয়‌নি। বরং ওয়া‌শিংট‌নের চাওয়া, বাংলাদে‌শিরা যেন স্বাধীনভাবে তা‌দের নেতা নির্বাচন করতে পারেন।

বুধবার (১৮ অ‌ক্টোবর) কূটনৈতিক প্রতিবেদকদের পাঠানো এক প্রশ্নের জবাবে ব্রায়ান শিলার এইসব কথা বলেন।

মার্কিন দূতাবাসের মুখপাত্র বলেন, ওই প্রতি‌বেদনের বিষয়ে যুক্তরাষ্ট্র অবগত। রাষ্ট্রদূত পিটার হাস ও অন্যরা বেশ ক‌য়েকবার বলেছেন, আমরা বাংলাদেশে একটি দলের বিরুদ্ধে বা আরেকটি দলের পক্ষ নেই না। এখানে আমাদের বিশেষ পছন্দ নেই। আমরা চাই, বাংলাদেশের জনগণ তাদের নিজেদের নেতা নির্বাচন করতে সক্ষম হবেন।

মুখপাত্র জবাবে ব্রায়ান বলেন, ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আক্তার মঙ্গলবার বলেছেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনকে সমর্থন করে। নির্বাচন শুধু ভোটের দিনে কীভাবে তা পরিচালিত হয় তা নয়, বরং নাগরিক সমাজ, গণমাধ্যম এবং অন্যান্য অংশীদারদের গণতান্ত্রিক প্রক্রিয়ায় অবাধে অংশগ্রহণ করার সুযোগ।

নয়া শতাব্দী/এমবি/এমটি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ