ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

এডিস লার্ভার কারখানা যেন কারা অধিদফতর!

প্রকাশনার সময়: ০৪ সেপ্টেম্বর ২০২৩, ২১:১৫
ছবি - সংগৃহীত

রাজধানীর বকশি বাজারে অবস্থিত কারা অধিদফতরের সদর দফতর যেন এডিস মশার লার্ভা সৃষ্টির কারখানা। সোমবার (৪ সেপ্টেম্বর) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) উদ্যোগে কারা অধিদফতরের সদর দফতরে অবস্থিত কারা কনভেনশন হল ও সংলগ্ন এলাকায় ব্যাপক মশক নিধন ও পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয়।

অভিযান পরিচালনাকালে শতাধিক মাটির পাত্র, পরিত্যক্ত বিভিন্ন ধরনের পাত্র, ওয়ান-টাইম কাপ ও থালা, সংরক্ষিত বাঁশের ফোকর এবং পরিত্যক্ত গাছের কোঠরে এডিস মশার লার্ভা পাওয়া যায়। পরে সকল পাত্রে সৃষ্ট লার্ভা ধ্বংস করা হয় এবং পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়। ভবিষ্যতে যেন এই এলাকায় এডিস মশার প্রজননস্থল সৃষ্টি না হয় সেজন্য কারা অধিদফতরকে অনুরোধ করা হয়।

পরিষ্কার-পরিচ্ছন্নতা ও মশক নিধন কার্যক্রমে করপোরেশনের ২০ জন পরিচ্ছন্নতা কর্মী এবং ১২ জন মশককর্মী অংশ নেন। কার্যক্রম পরিচালনাকালে কারা কনভেনশন হল ও সংলগ্ন এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন করার পাশাপাশি সকালে লার্ভিসাইডিং ও বিকালে এডাল্টিসাইডিং সম্পন্ন করা হয়।

কারা কনভেনশন হল ও সংলগ্ন এলাকায় পরিচালিত এই পরিচ্ছন্নতা ও মশক নিধন কার্যক্রম নগর ভবনে স্থাপিত কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ হতে করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান ও প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে শামসুল কবির সরাসরি তদারকি করেন।

এ সময় কারা অধিদফতরের ডেপুটি জেলার মো. মোসফিকুল আলম, দক্ষিণ সিটি করপোরেশনের অঞ্চল-৪ এর সহকারী স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. নূর হোসেন, পরিচ্ছন্ন কর্মকর্তা মো. কুদ্দুসুর রহমান খান, পরিচ্ছন্ন পরিদর্শক মোস্তফা হাসিবুল হাসান, মশক সুপারভাইজার মো. আরিফ, জেলখানা কম্পাউন্ড তত্বাবধায়ক হাসান এবং নাম প্রকাশে অনিচ্ছুক কারা কনভেনশন সেন্টারের দায়িত্বপ্রাপ্ত ম্যানেজার উপস্থিত ছিলেন।

নয়াশতাব্দী/এমটি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ