ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

‘আমরা ঢাকাকে নিয়ে একটি মহাপরিকল্পনা প্রণয়ন করছি’

প্রকাশনার সময়: ০৪ সেপ্টেম্বর ২০২৩, ১৮:১৪
ফাইল ছবি

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, আমরা ঢাকাকে নিয়ে একটি মহাপরিকল্পনা প্রণয়ন করছি। তার পরিপ্রেক্ষিতে আমরা এরইমধ্যে শ্যামপুর শিল্পাঞ্চলে অবকাঠামোর ব্যাপক উন্নয়ন সাধিত করেছি।

সোমবার (৪ সেপ্টেম্বর) মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) কার্যালয়ে ‘পাঁচ বছর মেয়াদি ট্রেড লাইসেন্স ইস্যুকরণ ও পুনঃনবায়নের ঘোষণা প্রদান’ অনুষ্ঠানে তিনি ব্যবসায়ীদের এ তথ্য জানান।

শ্যামপুর শিল্পাঞ্চলে বিনিয়োগের উপযুক্ত পরিবেশ সৃষ্টি করা হয়েছে উল্লেখ করে সেখানে ব্যবসায়ীদের বড় শিল্পাঞ্চল গড়ে তোলার আহ্বান জানিয়ে মেয়র বলেন, যেখানে রাস্তাঘাটে যাওয়া যেত না, কোমর পর্যন্ত নর্দমার পানিতে চলতে হতো, শ্রমিকরা চলাচল করতে পারত না, পণ্যবাহী যানবাহন ঢুকতে পারত না। এখন কিন্তু আপনারা সেখানে গিয়ে প্রশস্ত রাস্তা, নর্দমা এবং অবকাঠামো দেখবেন। সেখানে কিন্তু আপনারা বড় শিল্পাঞ্চল গড়ে তুলতে পারবেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদেরকে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের রূপকল্প দিয়েছেন। তারই আলোকে ২০৪১ সাল নাগাদ আমরা যে উন্নত বাংলাদেশের স্বপ্ন দেখছি, পাঁচ বছর মেয়াদি ট্রেড লাইসেন্স ইস্যু ও পুনঃনবায়নের মাধ্যমে সেই স্বপ্ন পূরণে আমরা এক ধাপ এগিয়ে গেলাম। এর মাধ্যমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন স্মার্ট গভার্নেন্স নিশ্চিত করার লক্ষ্যে আরেকটি ধাপ অতিক্রম করেছে।

ট্রেড লাইসেন্স করতে এখন আর হয়রানি পোহাতে হবে না জানিয়ে মেয়র বলেন, ট্রেড লাইসেন্স সংক্রান্ত সব কাজ অনলাইনের মাধ্যমে হবে। এখন আর কোনো রকম হয়রানি করার সুযোগ নেই। সময়ও অনেক বেঁচে যাবে। আপনাদেরকে আর দফতরে দফতরে, কার্যালয়ে-কার্যালয়ে কারও দ্বারস্থ হতে হবে না। একজন ব্যবসায়ী মাত্র ১০ মিনিটের মধ্যে ট্রেড লাইসেন্স নবায়ন করতে পারবেন।

ডিএসসিসি মেয়র বলেন, পাঁচ বছর মেয়াদি ট্রেড লাইসেন্স সুবিধা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন সব ব্যবসায়ী ভোগ করতে পারবেন আমরা বিডার নিবেদনের পরিপ্রেক্ষিতে বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই (ভার্সনে) ট্রেড লাইসেন্স দিচ্ছি।

এমসিসিআই সভাপতি মো. সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এমসিসিআই এর সাধারণ সম্পাদক ফারুক আহমেদ, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক প্রমুখ।

নয়াশতাব্দী/এমটি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ