ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬
বাংলাদেশে এই প্রথম

ডিপিডিসি’র ইভি চার্জিং ষ্টেশন উদ্বোধন বুধবার

প্রকাশনার সময়: ১৪ আগস্ট ২০২৩, ২০:৩৫ | আপডেট: ১৪ আগস্ট ২০২৩, ২১:৩৮
ফাইল ছবি

বিশ্বজুড়ে বৈদ্যুতিক গাড়ি উৎপাদনের জোয়ার বইছে। পিছিয়ে নেই বাংলাদেশও। এরই ধারাবাহিকতায় বাংলাদেশে এই প্রথম হতে যাচ্ছে ইভি (বৈদ্যুতিক গাড়ি) চার্জিং ষ্টেশন। ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) আওতাধীন তেজগাঁও এলকায় অবস্থিত ‘অডি বাংলাদেশ-প্রোগ্রেস মটরস ইম্পোর্টস লিঃ’ চত্ত্বরে বৈদ্যুতিক গাড়ি চার্জিং ষ্টেশনের উদ্বোধন আগামী ১৬ আগষ্ট বুধবার।

ডিপিডিসি সূত্রে জানা যায়, উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডিপিডিসি’র পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) চেয়ারম্যান (গ্রেড-১) মুনীরা সুলতানা, এনডিসি ও অডি বাংলাদেশ-প্রোগ্রেস মটরস ইম্পোর্টস লিমিটেডের পরিচালক (অর্থ) মো. হাসিব উদ্দিন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দিবেন ডিপিডিসি’র ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী বিকাশ দেওয়ান।

পরিবেশ ও ব্যয়ের বিষয়টি চিন্তা করেই বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও গত কয়েক বছর ধরেই বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। ইলেকট্রনিক ভেহিক্যাল বা ইভিতে বড় বিনিয়োগে নামছে দেশের বড় শিল্পগ্রুপগুলো। ভবিষ্যতে ইভির জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠবে চার্জিং স্টেশন। এ জন্য নীতিমালা প্রণয়নের পাশাপাশি আমদানি করা যানবাহনের জন্য চার্জিং নীতিমালা নিয়েও কাজ করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

কর্মকর্তারা বলছেন, নীতিমালা চূড়ান্ত হলেই ব্যাপক হারে মোটরযান আমদানি শুরু হবে।

এ ব্যাপারে ডিপিডিসি’র ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী বিকাশ দেওয়ান বলেন, ‘বর্তমানে সারা দেশজুড়ে অসংখ্য ইজিবাইক চলছে। যেগুলোর ব্যাটারি বিদ্যুতে রিচার্জ করতে হয়। এর বাইরে অল্প কিছু সংখ্যক ব্যক্তিগত গাড়ি ও মোটরসাইকেল চলাচল করছে ঢাকাসহ বিভিন্ন স্থানে। দিন দিন এই সংখ্যা বাড়ছে। তবে চার্জিংয়ের সুযোগ সহজ ও ব্যাপক হারে করা গেলে বৈদ্যুতিক গাড়ির সংখ্যা আরও বাড়বে বলে তিনি আশাবাদী।’

তিনি বলেন, ‘একাধিক ইলেকট্রনিক ভেহিক্যাল এতে অল্প সময়েই চার্জ দেওয়া সম্ভব হবে। আর জাতীয় গ্রিডের পাশাপাশি সূর্যের আলো বা সোলার থেকেও চার্জের জন্য প্রয়োজনীয় বিদ্যুৎ সংগ্রহ করা যাবে।’

বাংলাদেশে চার্জিং স্টেশন স্থাপনে বিদ্যুতের মূল্য হার নির্ধারণ, স্থান নির্বাচন ও সার্ভিস চার্জ নির্ধারণের বিষয় সুরাহার জন্য বিদ্যুৎ বিভাগের উদ্যোগে গঠিত কারিগরি কমিটি গত ২৯ মে সভা করেছে। এরপর দেশে বৈদ্যুতিক গাড়ির ব্যবহার বাড়াতে প্রথমবারের মতো ঢাকাসহ বিভিন্ন স্থানে অন্তত ৬টি মডেল চার্জিং স্টেশন নির্মাণ করতে বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোকে নির্দেশ দিয়েছে বিদ্যুৎ বিভাগ। এরই ধারাবাহিকতায় ডিপিডিসি বাংলাদেশে এই প্রথম বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন করতে যাচ্ছে। খুব শিগগিরই অন্যান্য বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলো নির্মাণকাজ শুরু করতে যাচ্ছে বলে জানা গেছে। পর্যায়ক্রমে বৈদ্যুতিক চার্জিং স্টেশন সংখ্যা বাড়বে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

বিশ্বজুড়েই প্রতিনিয়ত বাড়ছে বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার। এক পরিসংখ্যানে দেখা যায় ২০২০ সালে বিদ্যুৎ চালিত যানবাহনের বিক্রি আগের বছরের তুলনায় ৪৩ শতাংশ বেড়েছে। আগামী ১০ থেকে ১৫ বছরের মধ্যে বেশির ভাগ গাড়িই বিদ্যুৎ চালিত হবে বলে ধারণা করছেন বিশ্লেষকেরা।

নয়াশতাব্দী/এমটি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ