ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

ভোক্তা অধিদপ্তরের অভিযানে ৯১ প্রতিষ্ঠানকে জরিমানা

প্রকাশনার সময়: ০৯ মে ২০২৩, ১৭:৩৮

সারাদেশে ভোক্তা স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৯১টি প্রতিষ্ঠানকে ৪ লাখ ৯০ হাজার টাকা জরিমানা করেছে বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

মঙ্গলবার (৯ মে) এ তথ্য জানায় ভোক্তা অধিদপ্তর।

অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভাগীয় কার্যালয় ও জেলা কার্যালয়ের ৪৪ জন কর্মকর্তার নেতৃত্বে ৪৩টি জেলায় বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

জানা গেছে, ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী ঢাকা মহানগরের হাতিরপুল বাজার ও নিউ মার্কেটসহ দেশব্যাপী মোট ৪৯টি বাজার ও বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানে পরিচালিত তদারকি কার্যক্রমের মাধ্যমে ভোক্তা-স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৮৯টি প্রতিষ্ঠানকে ৪ লাখ ৭৮ হাজার ৫০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোক্তা ও ব্যবসায়ীবৃন্দের মধ্যে লিফলেট, প্যাম্ফলেট বিতরণসহ হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হয়।

অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ২টি প্রতিষ্ঠানকে ১২ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ২ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে তিন হাজার টাকা প্রদান করা হয়।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশসহ (ক্যাব) সংশ্লিষ্ট শিল্প বণিক সমিতির প্রতিনিধিরা অধিদপ্তর পরিচালিত এসব বাজার অভিযানে সহযোগিতা করেন।

নয়াশতাব্দী/এমটি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ