ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ছদ্মবেশে ২১ বছর পালিয়ে ছিলেন মুফতি শফিক

প্রকাশনার সময়: ১৫ এপ্রিল ২০২২, ১৪:৫৯

বহুল আলোচিত রমনা বটমূলে বোমা হামলার মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত এবং ২১ আগস্ট গ্রেনেড হামলার যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামি মুফতি শফিকুর রহমান নাম পাল্টে ছদ্মবেশ ধারণ করে ২১ বছর পালিয়ে ছিলেন। ২০০৮ সালে নিজের নাম পরিবর্তন করে জাতীয় পরিচয়পত্র বানান তিনি। নরসিংদীর একটি নিভৃত চড়ে আব্দুল করিম নাম ধারণ করে মাদরাসায় শিক্ষকতা, কখনও মসজিদে ইমামতি করেছেন। তিনি তার পরিবার থেকে বিচ্ছিন্ন ছিলেন। শুধু ছেলের সঙ্গে মাঝে মাঝে দেখা হতো।

শুক্রবার (১৫ এপ্রিল) দুপুরে রাজধানীর কারওয়ানবাজারে মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন। এর আগে তাকে শুক্রবার রাতে কিশোরগঞ্জের ভৈরব এলাকা থেকে গ্রেফতার করে র‌্যাব।

খন্দকার আল মঈন জানান, নরসিংদীর একটি রিমোট এলাকার চরে মাদরাসায় শিক্ষকতা করার পাশাপাশি মসজিদে ইমামতি করতেন তিনি। ২০০৮ সালে নিজের নাম বদলে ফেলেন। আব্দুল করিম নামে সেই চরের মসজিদে ইমামতি করতেন এবং একটি মহিলা মাদ্রাসায় শিক্ষকতা করতেন। ‌মহিলা মাদ্রাসায় শিক্ষকতা করার সময় পর্দার আড়ালে থেকে তিনি কথা বলতেন। এই কারণে কেউ তার মুখ দেখতে পেত না। একারণে আত্মগোপন করাটা তার পক্ষে সহজ ছিল। তিনি বিভিন্ন মসজিদে উগ্রবাদী বক্তব্য দিতেন বলে এলাকাবাসী সূত্রে জানা গেছে। ‌তার সাথে পরিবারের কারও সাক্ষাৎ হতো না। শুধু তার ছেলে মাঝে মাঝে গিয়ে দেখা করতেন।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে শফিকুর রহমান জানিয়েছেন, ২০০৮ সালের পর থেকে পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে যান তিনি। নরসিংদীর একটি চড়ে মাদরাসায় চাকরি নেন এবং ইমামতি করতে থাকেন। এর মাঝে কয়েক দফা তার ছেলের সাথে দেখা হয়েছে। তিনি ছেলে ছাড়া পরিবারের আর কারও সাথে দেখা করতেন না। এই সময়গুলোতে তিনি বিভিন্ন মাহফিলে উগ্রবাদি বক্তব্য দিতেন। তবে হরকাতুল জিহাদসংক্রান্ত কোনো কাজ করেননি বলে জানিয়েছেন।

তার কাছ থেকে জাতীয় পরিচয়পত্র পাওয়া গেছে কি না এমন প্রশ্নের জবাবে র‌্যাব কর্মকর্তা বলেন, আমরা তার কাছ থেকে কোনো জাতীয় পরিচয়পত্র পাইনি। ভুয়া পরিচয়ে তিনি ওয়াজ মাহফিল করতেন এবং একটি মাদ্রাসায় আব্দুল করিম নামের চাকরি করেছেন। ‌তার জাতীয় পরিচয়পত্র বদল করা হয়েছে ২০০৮ সালে। ‌

আল মঈন বলেন, তিনি যেহেতু একটি মাদরাসার চড়ে ইমামতি করতেন আমরা তাকে বাইরে চলাচলরত অবস্থায় রাস্তা থেকে গ্রেফতার করেছি। পরে মাদ্রাসায় গিয়ে তল্লাশি চালানো হয়। তিনি বিভিন্ন উগ্রবাদী বক্তব্য রেখেছেন, তা এলাকাবাসী আমাদের জানিয়েছেন। তবে এই সময়টুকু হরকাতুল জিহাদের কার্যক্রম থেকে দূরে ছিলেন বলে তিনি দাবি করেছেন।

রমনার বটমূলে হামলাসংক্রান্ত কোনো তথ্য পাওয়া গেছে কি না এমন প্রশ্নের জবাবে খন্দকার মঈন বলেন, ‘আমরা তাকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে এখন পর্যন্ত হামলাসংক্রান্ত কোনো তথ্য পাইনি। তবে তাদের শূরা কমিটিতে এসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে তিনি জানিয়েছেন। পাশাপাশি হামলার পরিকল্পনাসংক্রান্ত বিভিন্ন তথ্য পাওয়া গেছে তার কাছ থেকে। ‌

র‌্যাব কর্মকর্তা জানান, এই শফিকুর রহমান ২০০১ সালে রমনা বটমূলে বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলা, ২০০৪ সালে ২১ আগস্ট গ্রেনেড হামলা এবং ২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জ সদর থানাধীন বৈদ্যের বাজারে গ্রেনেড হামলায় সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়াসহ পাঁচজন নিহত এবং শতাধিক লোক আহতের ঘটনায় সম্পৃক্ত ছিলেন। ২০০১ থেকে ২০০৮ সাল পর্যন্ত রমনা বটমূলে হামলার পর তিনি আত্মগোপনরত অবস্থায় সংগঠনের সঙ্গে সম্পৃক্ত থাকেন। পরে তিনি পরিচয় গোপন করে বিভিন্ন মাদ্রাসায় শিক্ষকতা ও মসজিদে ইমামতি করেন।

২০০১ সালের পয়লা বৈশাখ (১৪ এপ্রিল) রমনা বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠান চলাকালে প্রকাশ্য দিবালোকে দুর্বৃত্তদের অতর্কিত বোমা হামলায় ১০ জন মৃত্যুবরণ করেন এবং আরও অনেকে আহত হন। এ ঘটনায় রমনা থানায় একটি হত্যা মামলাসহ অপর একটি বিস্ফোরক দ্রব্য আইনে মামলা হয়। হত্যা মামলাটির বিচার শেষে ২০১৪ সালের ২৩ জুন আটজনকে মৃত্যুদণ্ড এবং ছয়জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত। এই মামলায় মুফতি শফিকুর রহমানের মৃতুদণ্ড হয়।

অপরদিকে ২০০৪ সালের ২১ আগস্ট ঢাকার বঙ্গবন্ধু এভিনিউতে একটি জনসভা চলাকালে প্রকাশ্য দিবালোকে গ্রেনেড হামলা হয়। সেই গ্রেনেড হামলায় ২৪ জন নিহত হন এবং তিন শতাধিক গুরুতর আহত হন। সেই ঘটনায় বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা অল্পের জন্য বেঁচে যান। এ ঘটনায় ঢাকার মতিঝিল থানায় একটি হত্যা ও হত্যা চেষ্টার সহযোগিতাসহ দুটি পৃথক মামলা হয়। দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে ২০১৮ সালের ১০ অক্টোবর ঢাকার দ্রুতবিচার ট্রাইবুন্যাল ১৯ জনকে মৃত্যুদণ্ড এবং মুফতি শফিকুর রহমানসহ ১৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন।

গ্রেফতার শফিকুর রহমান সেই গ্রেনেড হামলার পরিকল্পনার সাথে সম্পৃক্ত ছিলেন। অপরদিকে একই ঘটনায় ঢাকার মতিঝিল থানায় বিস্ফোরক দ্রব্য আইনে অপর একটি মামলা হয়। মুফতি শফিকুর রহমান বিস্ফোরক দ্রব্য আইনের মামলায়ও পলাতক আসামি। এছাড়াও ২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জ সদর থানাধীন বৈদ্যের বাজারে গ্রেনেড হামলায় সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়াসহ পাঁচজন নিহত এবং শতাধিক লোক আহত হন। গ্রেফতারকৃত শফিকুর রহমান কিবরিয়া হত্যা মামলায়ও চার্জশিটভুক্ত আসামি। তার বিরুদ্ধে ভৈরব থানায় সর্বমোট ছয়টি গ্রেফতারি পরোয়ানা রয়েছে।

কে এই মুফতি শফিকুর রহমান

তিনি নিজ গ্রাম থেকে পঞ্চম শ্রেণি পাস করার পর মাদরাসায় পড়াশোনা শুরু করেন। ঢাকার চকবাজারে একটি মাদ্রাসা থেকে ১৯৭৫ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত পড়াশোনা করেন। ১৯৮৩ সালে ভারতের দারুল উলুম দেওবন্দ মাদ্রাসায় ভর্তি হয়ে ১৯৮৬ সাল পর্যন্ত দাওরায়ে হাদিস (টাইটেল) পাস করে বাংলাদেশে ফেরত আসেন। ১৯৮৭ সালে পাকিস্তানের করাচিতে ইউসুফ বিন নুরি মাদরাসায় ফতোয়া বিভাগে ভর্তি হয়ে তিন বছরের ইফতা (ফতোয়া) কোর্স সম্পন্ন করেন। ১৯৮৯ সালে পাকিস্তানে অবস্থানকালীন তিনি আফগানিস্তানে চলে যান এবং তালেবানদের পক্ষে যুদ্ধ করেন। পরে ১৯৮৯ সালের শেষের দিকে বাংলাদেশে ফিরে আসেন। বাংলাদেশে আসার পর তিনি ঢাকার খিলগাঁওয়ে একটি মাদরাসায় পার্ট টাইম শিক্ষকতা শুরু করেন। ১৯৮৭ সালে পাকিস্তানের করাচির নিউ টাউনে পড়াশোনা করার সময় সেই প্রতিষ্ঠানে মুফতি হান্নানও পড়াশোনা করতে গেলে তার সাথে পরিচয় হয়।

পাকিস্তান থেকে আফগানিস্তানে ভ্রমণে গেলে আফগানিস্তানে থাকাকালীন জঙ্গি সংগঠন ‘হরকাতুল জিহাদের’ সঙ্গে সম্পৃক্ত হন। আফগানিস্তান থেকে দেশে এসে ‘হরকাতুল জিহাদ (বি)’ নামে একটি জঙ্গি সংগঠন গড়ে তোলার চিন্তা করেন। পরবর্তী সময়ে ১৯৯০ সালে দেশে ফেরত এসে সমমনাদের সাথে নিয়ে প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে ‘হরকাতুল জিহাদ (বি)’ সংগঠন প্রতিষ্ঠা করেন এবং দাওয়াতের কাজ শুরু করেন। ১৯৯০ সাল থেকে ১৯৯৩ সাল পর্যন্ত তিনি ‘হরকাতুল জিহাদ (বি)’ এর প্রচার সম্পাদক ছিলেন। ১৯৯৩ সাল থেকে ১৯৯৭ সাল পর্যন্ত তিনি হরকাতুল জিহাদের আমির ছিল। ১৯৯৭ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত তিনি হরকাতুল জিহাদের শূরা সদস্য ছিলেন।

নয়া শতাব্দী/এস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ