ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

আলতাফ-মেজর হাফিজের ২১ মাসের কারাদণ্ড

প্রকাশনার সময়: ২৮ ডিসেম্বর ২০২৩, ১৪:৫০ | আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩, ১৫:০৭
ছবি- সংগৃহীত

বিএনপির ভাইস চেয়ারম্যান, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী, বিমানবাহিনীর সাবেক প্রধান এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী ও মেজর (অব.) মো. হাফিজ উদ্দিন আহমেদের ২১ মাসের কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। ১২ বছর আগের রাজধানীর গুলশান থানার নাশকতার মামলায় এই কারাদণ্ড দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরীর আদালত এই রায় ঘোষণা করেন।

বিএনপির আইনজীবী জিয়া উদ্দিন জিয়া সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে গত ২৪ ডিসেম্বর (রোববার) রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায় ঘোষণার জন্য ২৮ ডিসেম্বর তারিখ ধার্য করেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরীর আদালত।

মামলার অন্য আসামিরা হলেন- বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) মো. হানিফ, এম এ আউয়াল খান, সাবেক কমিশনার এম এ কাইয়ুম, মো. দুলাল, মো. রাসেল, মঈনুল ইসলাম, তোফায়েল আহম্মেদ ওরফে লিটন, মো. বাবুল হোসেন ওরফে বাবু, মো. আলমগীর হোসেন ওরফে রাজু, মো. জাহাঙ্গীর শিকদার ওরফে বাবু, আরিফুল ইসলাম, মো. বিল্লাল হোসেন, মো. সামসুল হক মিয়াজী, মো. বিপ্লব, মো. খুরশিদ আলম মমতাজ, মো. মোশারফ হোসেন ও মো. মাহাবুব।

মামলার এজাহার থেকে জানা গেছে, ২০১১ সালের ৪ জুন রাজধানীর গুলশান থানাধীন মহাখালী ওয়ারলেস গেট পানির ট্যাংকির সামনে বিএনপির নেতাকর্মী রাস্তার ওপর ‘অবৈধভাবে’ সমাবেশ করেন। এই সমাবেশ চলাকালে পুলিশের কাজে বাধা দেন ও আক্রমণ করেন আসামিরা। রাস্তার চলাচলরত গাড়ি ভাঙচুর ও আগুন ধরিয়ে দিয়ে পালিয়ে যান। ওই ঘটনায় গুলশান থানার এসআই শেখ সোহেল রানা চার জনের নাম এজাহারে উল্লেখ করে অজ্ঞাতানামা আরও ৩০/৪০ কে আসামি করে মামলাটি দায়ের করেন।

মামলাটি তদন্ত করে ২০১৪ সালের ২৯ এপ্রিল গুলশান থানার এসআই কামরুল হাসান তালুকদার আসামিদের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন। ২০২২ সালের ২৫ এপ্রিল এ মামলায় আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দেন। মামলাটির বিচার চালাকালীন সময়ে আদালত ১২ জন সাক্ষীর মধ্যে সাতজনের সাক্ষ্য গ্রহণ করেছেন।

নয়া শতাব্দী/এমবি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ