ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

বিদ্যুৎ ও জ্বালানি তেলের দাম নিয়ে যা বললেন প্রতিমন্ত্রী

প্রকাশনার সময়: ১৩ ডিসেম্বর ২০২২, ১৮:৫৪ | আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২, ১৯:৩৮
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। ফাইল ছবি

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিদ্যুৎ ও জ্বালানি তেলের দাম বিশ্ব বাজারের সঙ্গে সমন্বয় করা হবে। খুচরা পর্যায়ে বিদ্যুতের মূল্য বাড়ানোর ক্ষেত্রে সহনীয় পর্যায়ে রাখা ও গ্রাহকের কথা বিবেচনা করা হবে। সরকার ভর্তুকি থেকে বের হয়ে আসতে চাইছে।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) ইন্টিগ্রেটেড এনার্জি অ্যান্ড পাওয়ার মাস্টার প্ল্যানের তৃতীয় স্টেকহোল্ডার মিটিংয়ে তিনি এ কথা বলেন।

হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে মাস্টার প্ল্যান উপস্থাপন করে জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (জাইকা)।

প্রতিমন্ত্রী বলেন, যা কিছু করা হচ্ছে ভোক্তার কথা চিন্তা করেই করা হচ্ছে। বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ নিরবচ্ছিন্ন করা হচ্ছে, কারণ আমরা দেখতে পাচ্ছি দেশে শিল্প বিপ্লব হতে যাচ্ছে। আগামীতে প্রচুর কাজ আসার সম্ভবনা আছে বাংলাদেশে।

তিনি বলেন, মূল্য সমন্বয় অনেকাংশে নির্ভর করে বিশ্ব বাজারের ওপর। কেননা, আমাদের জ্বালানি আমদানিও করতে হয়। নিজস্ব গ্যাসের সক্ষমতা সর্বোচ্চ পরিমাণে বাড়ানোর চেষ্টা আমরা করছি।

বিশ্ব বাজারে তেলের দাম কমছে উল্লেখ করে দেশে তেলের দাম কমানো হবে কি না জানতে চাইলে নসরুল হামিদ বলেন, আমরা এটা নিয়ে কাজ করছি। আমরা এলপিজির দাম প্রতি মাসে সমন্বয় করি। চেষ্টা করছি তেলের দামও এভাবে সমন্বয় করা যায় কি না সেই চেষ্টা করছি। এর জন্য পলিসি তৈরি হচ্ছে। নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ