ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

সিএনজি অটোরিকশার লুকিং গ্লাস বাইরে রাখার নির্দেশ হাইকোর্টের

প্রকাশনার সময়: ০৬ ডিসেম্বর ২০২২, ১৯:০৯

সিএনজিচালিত অটোরিকশার লুকিং গ্লাস গাড়ির ভেতরে না রেখে বাইরে রাখার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। মঙ্গলবার (৬ ডিসেম্বর) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

আগামী দুই মাসের মধ্যে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটিকে (বিআরটিএ) এ বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে। একইসঙ্গে সিএনজিচালিত অটোরিকশার লুকিং গ্লাস বাইরে প্রতিস্থাপনের বিষয়ে জাতীয় পত্রিকা এবং গণমাধ্যমে বিজ্ঞাপন দিয়ে জানাতে বলেছে আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. তানভীর আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

পরে আইনজীবী মো. তানভীর আহমেদ বলেন, সিএনজিচালিত অটোরিকশার লুকিং গ্লাস গাড়ির বাইরে রাখার জন্য বিআরটিএকে আগামী দুই মাসের মধ্যে ব্যবস্থা নিতে বলেছেন। জাতীয় পত্রিকায় এবং গণমাধ্যমে এটি জানাতে বলা হয়েছে।

তিনি বলেন, বাধ্যতামূলকভাবে ফ্ল্যাট আয়না লাগাতে হবে এবং ঐচ্ছিকভাবে ফ্ল্যাট ও কনভে আয়নার সমন্বয়ে আয়না লাগানো যাবে। ঐচ্ছিকভাবে পেছনে দেখার জন্য ছোট ক্যামেরা লাগানো যাবে।

পরের আদেশের জন্য আদালত ২৮ ফেব্রুয়ারি দিন রেখেছে বলে জানান তিনি।

এর আগে গত ১৭ নভেম্বর রাস্তায় চলাচলকারী সিএনজি অটোরিকশার লুকিং গ্লাস ভেতরে না রেখে বাইরে রাখতে হবে- হাইকোর্টে এমন প্রতিবেদন জমা দেয় বুয়েটের মেকানিক্যাল বিভাগ। সব শেষ শুনানি নিয়ে আদালত আজকে এ আদেশ দেয়।

নয়াশতাব্দী/জেডআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ