ঢাকা, মঙ্গলবার, ২৯ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১, ২৫ রবিউস সানি ১৪৪৬

বিতর্ক একটি শিল্প, এতে মানুষ সহিষ্ণু হয়

প্রকাশনার সময়: ০৭ জুন ২০২১, ১৯:০০ | আপডেট: ০৭ জুন ২০২১, ১৯:৪২

বিতর্ক প্রতিযোগিতায় যুক্তি চর্চার মাধ্যমে বিতার্কিকেরা অন্যের মতামতের প্রতি শ্রদ্ধাশীল মানুষ হিসেবে গড়ে ওঠে। এতে মানুষ সহিষ্ণু হয়। বিতর্ক একটি শিল্প। এর মাধ্যমে অনেক কিছু উঠে আসে। সম্প্রতি দৈনিক নয়া শতাব্দী আয়োজিত ‌"সত্যের স্বরুপ সন্ধানে" শিরোনামে দেশের ১৬টি খ্যাতনামা বিশ্ব বিদ্যালয় নিয়ে বিতর্ক প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে রাজশাহী প্রযুক্তি বিশ্ব বিদ্যালয় (রুয়েট)। বিশ্ব বিদ্যালয় পর্যায়ের এ বিতর্ক প্রতিযোগিতায় রানার্সআপ হয়েছে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয় (শাবিপ্রবি)। অনুষ্ঠানে বিজয়ী দলের হাতে ৫০ হাজার টাকার চেক তুলে দেওয়া হয়। আর রানার্সআপ দলকে দেওয়া হয় ২০ হাজার টাকার চেক। এছাড়া প্রত্যেক পর্বের শ্রেষ্ঠ বিতার্কিককে দুই হাজার টাকা সম্মানী ও ক্রেস্ট প্রদান করা হয়। বিতর্ক অনুষ্ঠান পরিচালনাকারি মডারেটর ও বিচারকদের হাতে তুলে দেওয়া হয় ক্রেস্ট।

সূচনা বক্তব্যে দৈনিক নয়া শতাব্দীর সম্পাদক নাঈম সালেহীন বলেন, "সত্যের নতুন সারথি" এই শ্লোগান নিয়ে দৈনিক নয়া শতাব্দী যাত্রা শুরু করতে যাচ্ছে। আশা করছি এর মধ্য দিয়ে গণমাধ্যমের জবাবদিহি ও নীতি-নৈতিকতার পরিবেশ বজায় থাকবে।

সমাপনী বক্তব্যে দৈনিক নয়া শতাব্দীর প্রকাশক ওয়ালীউর রহমান বলেন, যুক্তির মাধ্যমে মানুষকে বদলানোই বিতর্কের কাজ। বিতর্কের মধ্য দিয়ে তরুণরা নিজেদের সুন্দর ভবিষ্যৎ তৈরি করতে পারে। ভবিষ্যতে আমারা জাতীয় ভাবে একেবারে স্কুল পর্যায় থেকে একটি বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করবো। আশা করছি আপনাদের সহযোগিতা অব্যহত থাকবে। তিনি আরও বলেন, দৈনিক নয়া শতাব্দী তার যাত্রা পথে সব সময় তরুণদের প্রাধান্য দিবে। আমাদের চেষ্টা থাকবে পাঠকের কাছে সত্য সংবাদটি তুলে ধরা।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, দৈনিক নয়া শতাব্দীর উপ সম্পাদক জিয়া আহমেদ, বার্তা সম্পাদক শফিক বাশার, ক্রিয়েটিভ এজের কর্মকর্তা ইলিয়াস, মামুনসহ বিতর্ক পরিচালনাকারি মডারেটর ও বিচারকগন।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ