ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

বাড়লো ওএমএসের আটার দাম

প্রকাশনার সময়: ১৭ নভেম্বর ২০২২, ১৯:১৫ | আপডেট: ১৭ নভেম্বর ২০২২, ১৯:২০
ছবি - সংগৃহীত

সয়াবিন ও চিনির পর এবার বাড়লো সরকারিভাবে খোলাবাজারে বিক্রি (ওএমএস) করা আটার দাম। খোলা আটার দাম প্রতি কেজিতে ছয় টাকা বাড়িয়ে ২৪ টাকা ও দুই কেজির প্যাকেট আটার দাম নয় টাকা বাড়িয়ে ৫৫ টাকা করা হয়েছে।

আগামী রোববার (২০ নভেম্বর) থেকে এ দাম কর্যকর হবে। বর্তমানে প্রতি কেজি খোলা আটার দাম ১৮ টাকা। অন্যদিকে দুই কেজির প্যাকেট আটা বিক্রি হচ্ছে ৪৬ টাকায়।

বুধবার (১৬ নভেম্বর) ওএমএস কার্যক্রমে বিক্রি করা খোলা ও প্যাকেট আটার মূল্য পুনর্নির্ধারণ করে খাদ্য মন্ত্রণালয় থেকে খাদ্য অধিদফতরের মহাপরিচালকের কাছে চিঠি পাঠানো হয়েছে। নতুন দাম আগামী ২০ নভেম্বর থেকে কার্যকর হবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

পুনর্নির্ধারিত দাম অনুযায়ী, খোলা আটার ক্ষেত্রে কেজিতে মিলারের কাছে গমের এক্স গুদাম মূল্য ১৯ টাকা, পেষাইসহ মিলারের কমিশন দুই টাকা পাঁচ পয়সা, ডিলারের কাছে আটা বিক্রি ২১ টাকা ৫০ পয়সা, ডিলারের কমিশন ও পরিচালন ব্যয় দুই টাকা ৫০ পয়সা। সে হিসাবে প্রতি কেজি খোলা আটার দাম পড়বে ২৪ টাকা।

দুই কেজির প্যাকেটের আটার ক্ষেত্রে মিলারের কাছে গমের এক্স গুদাম মূল্য ৩৮ টাকা, পেষাই ও প্যাকেট করাসহ মিলারের কমিশন ১৩ টাকা, ডিলারের কাছে আটা বিক্রি ৫১ টাকা এবং ডিলারের কমিশন ও পরিচালন ব্যয় চার টাকা। সে হিসেবে দুই কেজির প্যাকেট আটার দাম পড়বে ৫৫ টাকা।

নিম্ন আয়ের মানুষকে স্বস্তি দিতে সরকার ওএমএস কার্যক্রমের আওতায় চাল ও আটা বিক্রি করে থাকে। এক ব্যক্তি একসঙ্গে পাঁচ কেজি ওএমএসের খোলা আটা কিনতে পারেন।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ