ঢাকা, মঙ্গলবার, ২৯ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১, ২৫ রবিউস সানি ১৪৪৬
করোনা ভাইরাস

 রাজশাহীতে কমেছে  মৃত্যু, বেড়েছে সংক্রমন

প্রকাশনার সময়: ০৬ জুন ২০২১, ১৪:০৭

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় আরও ছয়জনের মৃত্যু হয়েছে। শনিবার সকাল থেকে রোরবার সকাল ৬টা পর্যন্ত বিভিন্ন সময় তারা মারা যান। আগেরদিন রামেকে করোনায় মৃত্যু হয় ৮ জনের। ফলে মৃত্যু সংখ্যা কমলেও বেড়েছে সংক্রমনের হার। শনিবার রাতের ফলাফলে জানানো হয়, রাজশাহীর দুইটি ল্যাবে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের ৫৪২ জনের নমুনা পরীক্ষা করে ২৯২ জনের করোনা শনাক্ত হয়। এর মধ্যে রাজশাহীর ৩৬৬ জনের নমুনায় পজেটিভ হয় ১৮৪ জন। চাঁপাইনবাবগঞ্জের ১৭৬ জনের নমুনা পরীক্ষা করে ১০৮ জনের করোনা পজিটিভ এসেছে।

এতে দেখা যায়, রাজশাহীতে আগের দিনের চেয়ে প্রায় এক শতাংশ বেড়ে করোন শনাক্তের হার দাঁড়ায় ৫০ দশমিক ২৭ শতাংশ । তবে চাঁপাইনবাবগঞ্জে দশমিক ৫১ শতাংশ কমে হয়েছে ৬১ দশমিক ৩৬ শতাংশ।

এর আগের দিন শুক্রবার রাজশাহীতে করোনা শনাক্তের হার ছিল ৪৯ দশমিক ৪৩ শতাংশ। চাঁপাইনবাবগঞ্জে ছিলো ৬১ দশমিক ৮৭ শতাংশ। যা গত বৃহস্পতিবার রাজশাহীতে ছিল ২৬ শতাংশ আর চাঁপাইনবাবগঞ্জে ৫৩ দশমিক ৯৪ শতাংশ।

রামেক হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস এসব তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে দুইজনের করোনা পজেটিভ ছিল। তাদের দুইজনের বাড়িই চাঁপাইনবাবগঞ্জে। বাকিরা উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এদের মধ্যে আইসিইউতে দুইজন, ৩ নং ওয়ার্ডে একজন, ১৬ নম্বরের দুইজন ও ২৯ নম্বরে একজন মারা গেছেন।

ডা. সাইফুল আরও বলেন, রাজশাহীতে সংক্রমণ বৃদ্ধি অব্যাহত রয়েছে। রোববার সকাল পর্যন্ত হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন রয়েছেন ২৩৫ জন। যা আগের দিন শনিবার ছিল ২২৪ জন। হাসপাতালে চিকিৎসাধীন ২৩৫ রোগির মধ্যে রাজশাহী ১০৮ জন, চাঁপাইনবাবগঞ্জের ৯৯ জন, নওগাঁর ১০, নাটোর ১০, পাবনা ছয়জন ও কুষ্টিয়ার দুইজন। এদের মধ্যে আইসিইউতে রয়েছেন ১৬ জন। এছাড়াও গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন আরো ৩০ জন। এর মধ্যে রাজশাহীর ১৮, চাঁপাইনবাবগঞ্জের আটজন, নওগাঁর তিন ও নাটোরের একজন।

এদিকে, রাজশাহীতে ‘কঠোর লকডাউন’ দেওয়ার দাবিতে জেলা প্রশাসককে স্মারকলিপি দিয়েছেন ১৪ দলীয় জোটের রাজশাহীর নেতৃবৃন্দ। জেলায় করোনার সংক্রমণ বৃদ্ধির কারণে কঠোর লকডাউন চান তারা। তারা বলেন, রাজশাহীতে নমুনা পরীক্ষায় করোনা শনাক্তের হার ৫০ শতাংশের পার হয়ে গেছে। এমন পরিস্থিতিতে করোনা মোকাবিলায় নিম্ন আয়ের মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে রাজশাহীতে ‘কঠোর লকডাউন’ দিতে হবে।

শনিবার বিকেলে জেলা প্রশাসকের কার্যালয়ে এ স্মারকলিপি জমা দেন জোটের স্থানীয় শীর্ষ নেতারা। রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল এই স্মারকলিপি গ্রহণ করেন।

রাজশাহীর করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে স্মারকলিপিতে বলা হয়, গত এক মাসে রাজশাহীজুড়ে করোনা পরিস্থিতির ব্যাপক অবনতি হয়েছে। মৃত্যু ও সংক্রমণের সংখ্যা প্রতিদিনই নতুন রেকর্ড ছাড়াচ্ছে। রামেক রামেক হাসপাতাল তার পরিধি অনুযায়ী করোনা রোগীদের চিকিৎসা দিতে অনেকটাই হিমশিম খাচ্ছে।

করোনা মোকাবিলায় স্থানীয় প্রশাসনের আরোপিত বিধিনিষেধ ‘পর্যাপ্ত নয়’ উল্লেখ করে স্মারকলিপিতে বলা হয়, মৃত্যু ও সংক্রমণর উদ্বেগজনক এমন পরিস্থিতিতে গত ২ জুন স্থানীয় প্রশাসনের উদ্যোগে যে ‘বিধিনিষেধ’ আরোপ করা হয়েছে তা বর্তমান প্রেক্ষাপট অনুযায়ী পর্যাপ্ত নয়। মানুষের জীবন রক্ষা করতে হলে এবং করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এই মুহূর্তে বিকল্প পদ্ধতি কঠোর লকডাউন দিতে হবে।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ