ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

‘নবায়ণযোগ্য জ্বালানির প্রসারে প্রয়োজন ব্যাপক বিনিয়োগ’

প্রকাশনার সময়: ২৭ অক্টোবর ২০২২, ২০:২৩
ছবি: সংগৃহীত

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নবায়ণযোগ্য জ্বালানির প্রসারে প্রয়োজন উন্নত প্রযুক্তি ও ব্যাপক বিনিয়োগ। উন্নয়ন সহযোগি সংস্থাগুলোর প্রযুক্তি হস্তান্তরে দায়িত্বশীল অবদান রাখতে হবে। বিকল্প উৎস হতে বিদ্যুৎ উৎপাদনকে সরকার সবসময় উৎসাহিত করে।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) ব্র্যাক সেন্টারে অক্সফ্যাম আয়োজিত ‘বাংলাদেশ এনডিসি পরিকল্পনা বাস্তবায়ন ও টেকসই জ্বালানি ব্যবস্থাপনা’ শীর্ষক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী নসরুল হামিদ এসব কথা বলেন।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, স্রেডার মাধ্যমে নাবায়ণযোগ্য জ্বালানির দক্ষ ব্যবস্থাপনার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। নেট মিটারিং পদ্ধতির মাধ্যমে বাণিজ্যিক মডেল দেয়া হয়েছে। বাংলাদেশের প্রেক্ষাপটে নবায়ণযোগ্য জ্বালানির সমাধান আনতে হবে। অন্য দেশের মডেল অনুসরণ করে সমাধান পাওয়া যাবে না। বাংলাদেশ হাইড্রোজেন জ্বালানি হিসেবে ব্যবহারের পলিসি নিয়েও কাজ করছে। পরিবহণ বিদ্যুৎ চালিত হলে কার্বন নিঃসরণ অনেক কমবে। বায়ু বিদ্যুৎ নিয়ে আমরা কাজ করছি। বায়ু থেকে বিদ্যুৎ, বর্জ্য থেকে বিদ্যুৎ এবং মেরিন রিসোর্স নিয়ে গবেষণা প্রয়োজন। এ সময় তিনি বর্তমান প্রেক্ষাপট বর্ণনা করে বলেন -এই অবস্থা সাময়িক।

অনুষ্ঠানে অন্যান্যের মাঝে আরও বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, ইমপ্রেস নিউটেক্স কম্পোজিট টেক্সটাইল লিমিটেড এর পরিচালক নাফিজ উদ দৌলা ও অক্সফ্যাম বাংলাদেশের অনুষ্ঠান পরিচালক মাহমুদা সুলতানা প্রমুখ।

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ