ঢাকা, মঙ্গলবার, ২৯ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১, ২৫ রবিউস সানি ১৪৪৬

উপহারের ছয় লাখ টিকা ১৩ জুনের মধ্যে পাঠাতে চায় চীন

প্রকাশনার সময়: ০৫ জুন ২০২১, ১৪:০২

বাংলাদেশকে দ্বিতীয় দফায় উপহারের যে ছয় লাখ টিকা দেওয়ার কথা, তা ১৩ জুনের মধ্যে হস্তান্তরের জন্য তৈরি রয়েছে চীন। তবে বাংলাদেশ কখন চীনের উপহারের টিকা নেবে, তা এখনো চূড়ান্ত হয়নি। আজ শনিবার দুপুরে ঢাকায় চীন দূতাবাসের উপরাষ্ট্রদূত হুয়ালং ইয়ান একটি জাতীয় দৈনিককে এতথ্য জানান।

এর আগে সকালে নিজের ফেসবুক অ্যাকাউন্টে চীনের উপহারের টিকার বিষয়ে উপরাষ্ট্রদূত একটি স্ট্যাটাস দেন।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই গত ২০ মে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে ফোনালাপের সময় ছয় লাখ টিকা উপহার হিসেবে দেওয়ার কথা জানান। দুই মন্ত্রীর ফোনালাপের পর ঢাকায় চীনের দূতাবাস এক বিজ্ঞপ্তিতে জানায়, বাংলাদেশের করোনাভাইরাসের সংক্রমণের ওপর চীনের নজর রয়েছে।

বাংলাদেশে জরুরি ভিত্তিতে টিকার বিপুল চাহিদার প্রেক্ষাপটে সরবরাহের ঘাটতির বিষয়ে চীন উদ্বিগ্ন। ফলে দ্বিতীয় দফায় টিকা উপহারের ঘোষণা বাংলাদেশের প্রতি চীনের বন্ধুত্বের নিদর্শন।

১২ মে বাংলাদেশকে পাঁচ লাখ টিকা উপহার হিসেবে দিয়েছিল চীন। সিনোফার্মের তৈরি ওই টিকার ৩০ হাজার অবশ্য বাংলাদেশে কর্মরত চীনের নাগরিকদের জন্য বরাদ্দ করা হয়েছে। দ্বিতীয় দফায় যে ছয় লাখ টিকা বাংলাদেশকে চীন দিচ্ছে, সেটাও সিনোফার্মের তৈরি।

উপহারের ছয় লাখ টিকা কবে আসবে, জানতে চাইলে হুয়ালং ইয়ান বলেন, ‘জুনের ১৩ তারিখের মধ্যে ওই টিকা হস্তান্তরের জন্য আমরা তৈরি রয়েছি। তবে বাংলাদেশ কখন তা নেবে, সেটা এখনো ঠিক হয়নি। আশা করছি আগামী কয়েক দিনের মধ্যে এ বিষয়গুলো চূড়ান্ত হয়ে যাবে।’

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ