ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

সৌদি সরকারের সহযোগিতা আশা করছে বাংলাদেশ 

প্রকাশনার সময়: ২৬ অক্টোবর ২০২২, ২২:৫৭ | আপডেট: ২৬ অক্টোবর ২০২২, ২৩:০৩

জ্বালানি তেল সংকটে দেশের চাহিদা মেটাতে সৌদি আরবের সহযোগিতা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বুধবার (২৬ অক্টোবর) ঢাকায় নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত এসা ইউসুফ এসা আল-দুহাইলান পররাষ্ট্র মন্ত্রণালয়ে সৌজন্য সাক্ষাৎ করতে এলে তিনি এ সহযোগিতা চান।

বৈঠকের শুরুতেই রাষ্ট্রদূত বাংলাদেশ-সৌদি আরবের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের অবস্থা নিয়ে সন্তোষ প্রকাশ করেন যা রাজনৈতিক, অর্থনৈতিক, প্রতিরক্ষা, জনশক্তি, ব্যবসা, বাণিজ্য ও বিনিয়োগসহ বিভিন্ন ক্ষেত্রে দ্রুত বিকাশ লাভ করছে।

সৌদি রাষ্ট্রদূত রিয়াদে ৩০-৩১ অক্টোবর অনুষ্ঠিতব্য আসন্ন যৌথ অর্থনৈতিক কমিশন সম্পর্কে মন্ত্রীকে অবহিত করেন। তিনি আগামী নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে সৌদি আরবের উপ-স্বরাষ্ট্রমন্ত্রীর আসন্ন ঢাকা সফরের অগ্রগতি সম্পর্কেও মন্ত্রীকে অবহিত করেন। জবাবে পররাষ্ট্রমন্ত্রী এই সফরে তার অফিস থেকে পূর্ণ সহযোগিতার কথা জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পররাষ্ট্রমন্ত্রী এবং সৌদি রাষ্ট্রদূত বিদ্যুৎ ও নবায়ণযোগ্য জ্বালানি খাত এবং সৌদি আরব থেকে বাংলাদেশে সম্ভাব্য নতুন প্রস্তাবসহ বিদ্যমান এবং সম্ভাব্য বিনিয়োগ উদ্যোগের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা ও পর্যালোচনা করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দফতর এ দেশে সৌদি আরবের যেকোনো প্রস্তাব এগিয়ে নিতে প্রস্তুত। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে বর্তমান জ্বালানি তেল সংকটের পরিপ্রেক্ষিতে মন্ত্রী সৌদি আরব থেকে আরো সহযোগিতা প্রত্যাশা করেন। সৌদি রাষ্ট্রদূত বলেন, তিনি সৌদি অংশীদারদের কাছে বিষয়টি তুলে ধরবেন।

পররাষ্ট্রমন্ত্রী সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে সম্প্রতি সৌদি আরবের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগের সিদ্ধান্তকে স্বাগত জানান। মন্ত্রী বলেন, বাংলাদেশের জনগণ এ দেশে সৌদি প্রধানমন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা জানানোর জন্য অপেক্ষা করছে। সৌদি রাষ্ট্রদূত পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সৌদি আরব সফরের প্রয়োজনীয়তা তুলে ধরেন।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ