ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

গণটিকা কর্মসূচি মুখ থুবড়ে পড়তে পারে: জিএম কাদের

প্রকাশনার সময়: ১০ আগস্ট ২০২১, ১৯:০০

টিকা এবং গণটিকা নিয়ে সরকারের কোনো পরিকল্পনা নেই বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের।

তিনি বলেছেন, অপরিকল্পিত এই গণটিকা কর্মসূচি বুমেরাং হতে পারে। গণটিকা কর্মসূচিতে স্বাস্থ্যবিধি উপেক্ষিত হওয়ায় করোনা আরও ভয়াবহ রূপে ছড়িয়ে পড়তে পারে। গতকাল মঙ্গলবার এক ভিডিও বার্তায় জাপা চেয়ারম্যান এসব কথা বলেন।

জিএম কাদের বলেন, অনেক অসুস্থ ও বৃদ্ধ মানুষ লাইনে দাঁড়িয়ে রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে নানা হয়রানির শিকার হয়েও টিকা পাননি। আবার প্রয়োজন অনুযায়ী টিকা সংগ্রহ করতে না পারলে গণটিকা কর্মসূচি মুখ থুবড়ে পড়তে পারে। এ নিয়ে জনমনে হতাশা বিরাজ করছে।

৭ থেকে ১২ আগস্ট চলমান গণটিকা কর্মসূচির আওতায় ৩২ লাখ মানুষকে টিকা দেয়ার সরকারি ঘোষণার প্রসঙ্গ টেনে জাপা চেয়ারম্যান বলেন, প্রথম তিন দিনেই লক্ষ্যমাত্রার প্রায় তিন গুণ মানুষ টিকা নিয়েছে। বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, গণটিকা কেন্দ্রগুলোতে বিশৃঙ্খল পরিবেশ বিরাজ করছে।

গণটিকা কর্মসূচিতে শারীরিক দূরত্বের বালাই নেই উল্লেখ করে তিনি বলেন, টিকা নিতে আসা মানুষের মুখে মাস্ক নেই। স্বজনপ্রীতি ও দুর্নীতির অভিযোগ উঠেছে। এই অভিযোগগুলো খতিয়ে দেখা উচিত।

গোলাম মোহাম্মদ কাদের বলেন, গত সোমবার পর্যন্ত গণমাধ্যমের তথ্য অনুযায়ী- দেশে মোট টিকা এসেছে ২ কোটি ৫৬ লাখ ৪৪ হাজার ডোজ। গতকাল পর্যন্ত প্রথম ডোজ নিয়েছেন ১ কোটি ৪৪ লাখ ৫০ হাজার ৬৩০ জন।

দেশের ১৭ কোটি মানুষের জন্য কমপক্ষে ২৭ কোটি ডোজ টিকার প্রয়োজন হবে উল্লেখ করে সাবেক এই বাণিজ্য মন্ত্রী বলেন, তাই গণটিকা কর্মসূচি চালু রাখতে সরকারকে এখনই বিভিন্ন উৎস থেকে দ্রæত টিকা সংগ্রহ করতে হবে।

তিনি আরও বলেন, এখনও দেশে করোনার সংক্রমণ ও মৃত্যুর হার বাড়ছে। কমার কোনো লক্ষণ নেই। মহামারির এই ভয়াবহতা থেকে পরিত্রাণের একমাত্র উপায় গণটিকা কর্মসূচি চালু রাখা। প্রতিদিন সরকারের মন্ত্রীরা টিকা প্রাপ্তির বিষয়ে আশ্বাসের বাণী শোনাচ্ছেন। কিন্তু টিকা প্রাপ্তি ও টিকাদান কর্মসূচি সম্পর্কে স্বচ্ছ ও সুস্পষ্ট ধারণা জনগণ পাচ্ছে না। তাছাড়া চলমান কর্মসূচিতে অনিশ্চয়তা, বিশৃঙ্খলা ও সমন্বয়হীনতার দৃশ্যমান। যার ফলে সাধারণ মানুষের মধ্যে উদ্বেগ ও উৎকণ্ঠা দিন দিন বেড়েই চলছে।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ