ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

এলাকাভিত্তিক শিল্পাঞ্চলে সাপ্তাহিক ছুটির প্রজ্ঞাপন

প্রকাশনার সময়: ১১ আগস্ট ২০২২, ২০:২৯ | আপডেট: ১১ আগস্ট ২০২২, ২০:৩৪

লোডশেডিং কমিয়ে দেশের শিল্পাঞ্চলসমূহে বিদ্যুৎ সরবরাহ নির্বিঘ্ন করার লক্ষ্যে সপ্তাহে এক দিন এলাকাভিত্তিক শিল্পকারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বৃহস্পতিবার (১১ আগস্ট) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের সাধারণ শাখা থেকে এ প্রজ্ঞাপন জারি করা হয়।

অঞ্চল ভাগ করে সপ্তাহের সাতদিনই ছুটি রয়েছে শিল্পাঞ্চলে। ঢাকা-চট্টগ্রামসহ দেশের শিল্পাঞ্চলের কোন এলাকায় কোন দিন ছুটি দেখতে এখানে ক্লিক করুন

মহাপরিদর্শক (অতিরিক্ত সচিব) মো. নাসির উদ্দিন আহমেদ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, ‘দেশের শিল্পাঞ্চলগুলোতে বিদ্যুৎ সরবরাহ নির্বিঘ্ন করার লক্ষ্যে ভিন্ন ভিন্ন দিনে সাপ্তাহিক ছুটি পুনর্বিন্যাস (holiday staggering) করার নিমিত্ত শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ১১-০৮-২০২২ তারিখের ৪০.০০.০০০০.০৪২.০৮.০০১.২১-১৬৭ নং পত্রের মর্মানুযায়ী পুনরাদেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ এর ১১৪(২) ধারার ক্ষমতাবলে নিম্নলিখিত এলাকায় অবস্থিত শিল্প প্রতিষ্ঠানের জন্য ২নং কলামে বর্ণিত বারে জনস্বার্থে সাপ্তাহিক বন্ধের দিন ধার্য করা হলাে।’

এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও উল্লেখ করা হয় প্রজ্ঞাপনে।

বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে গত ১৯ জুলাই থেকে সারাদেশে শিডিউল করে এলাকাভিত্তিক লোডশেডিং করছে সরকার। সম্প্রতি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, অর্থনীতির ওপর যেন নেতিবাচক প্রভাব না পড়ে সেজন্য শিল্পকারখানায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখার বিষয়টিকে প্রাধান্য দেওয়া হচ্ছে। এরই অংশ হিসেবে উৎপাদনমুখী সব শিল্পকারখানায় রোস্টার করে সাপ্তাহিক ছুটি ঘোষণা হবে।

সেই ধারাবাহিকতায়ই এই ছুটির দিন নির্ধারণ করলো সরকার।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ