ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

গ্রিসে বিধ্বস্ত কার্গো বিমানে ছিল মর্টার শেল: আইএসপিআর

প্রকাশনার সময়: ১৭ জুলাই ২০২২, ১৭:২৯ | আপডেট: ১৭ জুলাই ২০২২, ১৭:৩৭

সার্বিয়া থেকে বাংলাদেশে মর্টার শেল বহনকারী ইউক্রেনের একটি কার্গো বিমান শনিবার (১২ জুলাই) গভীর রাতে উত্তর গ্রিসের কাভালা শহরের কাছে বিধ্বস্ত হয়েছে।

রোববার (১৭ জুলাই) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, ডিজিডিপি (ডাইরেক্টরেট জেনারেল অব ডিফেন্স পারচেজ) ক্রয় চুক্তির আওতায়, কার্যাদেশ প্রাপ্ত ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে, সার্বিয়া হতে বাংলাদেশ সেনাবাহিনী ও বর্ডার গার্ড বাংলাদেশের জন্য ক্রয়কৃত প্রশিক্ষণ মর্টার শেল বহনকারী একটি বিমান গ্রিসে বিধ্বস্থ হয়েছে।

এতে আরও বলা হয়, এই চালানে কোনো অস্ত্র ছিল না এবং উক্ত চালানটি বীমার আওতাভুক্ত।

এর আগে গ্রিক কর্তৃপক্ষের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বলেছে, উড়োজাহাজটিতে মোট ৮ জন ক্রু ছিলেন। ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, ৮ ক্রুর সবাই ইউক্রেনের নাগরিক।

ক্রু সদস্যদের সবাই নিহত হয়েছেন বলে জানিয়ে সার্বিয়ার প্রতিরক্ষামন্ত্রী নেবোজসা স্টেফানোভিচ বলেন, কার্গোতে মর্টার শেল এবং প্রশিক্ষণ শেলও ছিল। এটি নিস থেকে গ্রনিচ মান সময় সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১২টা ৪০ মিনিট) যাত্রা করেছিল।

স্টেফানোভিচ বলেন, বিমানটি আমাদের প্রতিরক্ষা শিল্পের তৈরি সাড়ে ১১ টন পণ্য বহন করেছিল। ক্রেতা ছিল বাংলাদেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়। কার্গো বিমানটি সার্বিয়ান কোম্পানি ভ্যালির মালিকানাধীন ছিল বলেও জানান তিনি।

রাষ্ট্রীয় টিভি ইআরটি জানায়, ইঞ্জিনের সমস্যার কারণে পাইলট গ্রিক বিমান কর্তৃপক্ষের কাছ থেকে জরুরি অবতরণের অনুমতি চাওয়ার পরেই বিমানটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

নয়াশতাব্দী/জেডআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ