ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

২ টা ছাগলের চামড়ায় মিলবে ১ কাপ চা!

প্রকাশনার সময়: ১১ জুলাই ২০২২, ০৬:০১
ফাইল ছবি

‘একজন গরুর চামড়ার সঙ্গে ৪ পিস ছাগলের চামড়া নিয়ে এসেছে। তারা ওই বিক্রেতার কাছ থেকে ছাগলের চামড়া কিনতে অপারগতা জানান। তারপরও তিনি চামড়া রেখে যেতে চাইলে ৪টি চামড়ায় ১০ টাকা দেয়ার কথা বলেন। পরে ১০ টাকা নিয়েই চামড়া রেখে যান ওই ব্যক্তি। এর ফলে ছাগলের চামড়া বিক্রিতে খরচ ওঠা দূরের কথা চায়ের দামও হয়নি। ফুটপাতে এখন এক কাপ চা খেতে ৫ টাকা লাগে। আর একটি চামড়ার দাম পড়েছে মাত্র আড়াই টাকা’- বলছিলেন পোস্তার আড়তদার শফিকুর রহমান।

রোববার (১০ জুলাই) কোরবানির পর ছাগলের চামড়া না নেওয়ার কারণ হিসেবে আড়তদাররা বলছেন, ছাগলের একটি চামড়ার পেছনে তিনকেজি লবণ প্রয়োজন। এতে খরচ হচ্ছে ৩০ টাকা। এর সঙ্গে শ্রমিক ও পরিবহন খরচ মিলিয়ে মোট ৬০ টাকা খরচ হয়। সে হিসেবে ছাগলের চামড়ায় সরকার নির্ধারিত পরিমাপে খরচ বেশি পড়ে যায়। তাই কেউ ছাগলের চামড়া নিতে চান না তারা। আকারে ছোট হওয়া ও সরকার নির্ধারিত মূল্য থেকে চামড়া প্রতি খরচ বেশি হওয়ায় ছাগলের চামড়া নিতে কোনো আগ্রহ নেই আড়তদারদের।

গত দুই বছরের মত এবারও ছাগল, ভেড়ার চামড়া কিনকে অনীহা আড়তদারদের। ফলে ছাগল, ভেড়ার চামড়া নিয়ে বিপাকে পড়েছেন প্রত্যন্ত এলাকা থেকে আগত মৌসুমি ব্যবসায়ীরা।

কাহালু উপজেলার বাসিন্দা মিজানুর রহমান জানান, দুপুর থেকে বিকেল পর্যন্ত এলাকায় ঘুরে গরু, ছাগল, ভেড়ার চামড়া কিনে বগুড়ায় এসে গরুর চামড়া বিক্রি করতে পারলেও ছাগল, ভেড়ার চামড়া কেউ কিনতে চাচ্ছে না। অবশেষে একজনকে বললাম ভেড়া ছাগলের চামড়া প্রতিটি ৩০ টাকা করে কিনে নেন। সে কিনতে রাজি হচ্ছে না। এখন এই চামড়া কি করব?

বগুড়া চামড়া ব্যবসায়ী মালিক সমিতির সাধারণ সম্পাদক আবদুল মতিন সরকার জানান, এবার লবনের যে দাম তাতে এখানকার পাইকারি ব্যবসায়ীরা লাভ করতে পারবে না। ছাগল, ভেড়ার চামড়া ছোট তাই কম সংখ্যক এসব চামড়া ক্রয় করে।

এদিকে গতবছরের তুলনায় প্রতি বর্গফুটে ৭ টাকা বাড়িয়ে কোরবানির গরু ও খাসির চামড়ার দাম নির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

এবার কোরবানির গরুর লবণযুক্ত চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে ঢাকাতে ৪৭ থেকে ৫২ টাকা প্রতি বর্গফুট। গত বছর ঢাকায় গরুর চামড়ার দাম নির্ধারণ করা হয়েছিল ৪০ থেকে ৪৫ টাকা। আর ঢাকার বাইরে গরুর চামড়ার দাম হবে প্রতি বর্গ ফুটে ৪০ থেকে ৪৪ টাকা, যা গত বছর ছিল ৩৩ থেকে ৩৭ টাকা। খাসির চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে প্রতি বর্গফুটে ১৮ থেকে ২০ টাকা। খাসির চামড়া সারাদেশে একই দামে বিক্রি হবে। গত বছর খাসির চামড়ার দাম ছিল ১৫ থেকে ১৭ টাকা।

প্রসঙ্গত, পশুর চামড়া সংগ্রহের সবচেয়ে বড় মৌসুম ঈদুল আজহা। দেশে সারাবছর যে পরিমাণ পশু জবাই হয়, তার ৬০ শতাংশই হয় এই ঈদে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ