ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

অ্যাস্ট্রাজেনেকার আরও ৮ লাখ টিকা ঢাকায়

প্রকাশনার সময়: ৩১ জুলাই ২০২১, ১৭:২৫

কোভ্যাক্সের আওতায় জাপান থেকে করোনাভাইরাস প্রতিরোধী অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার আরও ৭ লাখ ৮১ হাজার ডোজ টিকা ঢাকায় এসেছে। হংকং এয়ারলাইনসের একটি ফ্লাইটে শনিবার (৩১ জুলাই) বেলা ৩টার দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ডোজগুলো এসে পৌঁছায়।

স্বাস্থ্য অধিদফতরের ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্যসচিব ডা. শামসুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘শনিবার বিকেল ২টা ৫০ মিনিটিকে টিকাবাহী বিশেষ বিমান দেশে আসছে। এই বিমানে ৭ লাখ ৮১ হাজার ৩২০ ডোজ টিকা রয়েছে।’

টিকা গ্রহণকালে বিমানবন্দরে ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এই টিকা কেন্দ্রীয় ইপিআই স্টোরের ওয়াক ইন কুলার রুমে সংরক্ষণ করা হবে।

বিশ্বজুড়ে ন্যায্যতার ভিত্তিতে করোনার টিকা প্রাপ্তি নিশ্চিতের লক্ষ্যে গড়ে তোলা প্ল্যাটফর্ম কোভ্যাক্সের আওতায় বাংলাদেশকে অ্যাস্ট্রাজেনেকার টিকা দিচ্ছে জাপান।

এ টিকা ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে কিনেছিল বাংলাদেশ। কিন্তু সরবরাহ সংকটে যারা প্রথম ডোজ নিয়েছিলেন, তাদের সবাইকে দ্বিতীয় ডোজ দেয়া যায়নি। জাপান থেকে আসা অ্যাস্ট্রাজেনেকার এসব টিকা দিয়ে এখন দ্বিতীয় ডোজ দেয়া শুরু হবে।

এর আগে গত শুক্রবার জাপান থেকে আসা আড়াই লাখ টিকা গ্রহণ করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। ঢাকায় জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি ওই টিকা হস্তান্তর করেন। এ ছাড়া স্বাস্থ্য অধিদফতরের কর্তকর্তারাও উপস্থিত ছিলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ১৫টি দেশের জন্য ১ কোটি ১০ লাখ অ্যাস্ট্রাজেনেকার টিকা দেবে জাপান। এখান থেকে দফায় দফায় ৩০ লাখ আ্যস্ট্রাজেনেকার টিকা বাংলাদেশকে দেবে পূর্ব এশিয়ার দেশটি।

চুক্তি অনুযায়ী, করোনাভাইরাস প্রতিরোধী ৩ কোটি টিকা দেশে আসার কথা থাকলেও মাত্র ৭০ লাখ ডোজ দিয়েই টিকা দেয়া বন্ধ করে দেয় ভারতের সিরাম ইনস্টিটিউট। এমনকি এ বছরের শেষে ছাড়া অন্য দেশকে টিকা দিতে পারবে না বলেও জানিয়ে দিয়েছে প্রতিষ্ঠানটি।

অ্যাস্ট্রাজেনেকার টিকার মজুত ফুরিয়ে যাওয়ায় ১৪ লাখ মানুষের দ্বিতীয় ডোজ টিকা নিয়ে বিপাকে পড়ে সরকার। তাদের দ্বিতীয় ডোজ শেষ করতে বিকল্প উৎস থেকে টিকা খোঁজা হচ্ছে। অ্যাস্ট্রাজেনেকার টিকা পেতে বিভিন্ন দেশকে চিঠি দেয়া হয়েছে। সরকারের বহুমুখী চেষ্টায় শনিবার এই টিকা দেশে এসেছে।

অ্যাস্ট্রাজেনেকার টিকা না থাকলেও সরকারের হাতে এখন টিকার মজুত এক কোটির বেশি। এর একটি অংশ চীন থেকে কিনে আনা হয়েছে। তবে বেশির ভাগ টিকা এসেছে কোভ্যাক্সের মাধ্যমে।

আগস্টে আরও এক কোটির বেশি টিকা আসবে বলে নিশ্চিত করেছে সরকার।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ