ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

বাহারের কর্মকাণ্ডে অসহায়ত্ব প্রকাশ, ‘করার কিছু নেই’ সিইসির

প্রকাশনার সময়: ১২ জুন ২০২২, ১৮:২১ | আপডেট: ১২ জুন ২০২২, ১৮:২৩

কুমিল্লা সিটি কর্পোরেশন (কুসিক) নির্বাচন প্রভাবমুক্ত রাখতে স্থানীয় এমপি আ ক ম বাহাউদ্দিন বাহারকে এলাকা ছাড়তে বললেও তাতে তিনি কান না দেওয়ায় গণমাধ্যমের কাছে অসহায়ত্ব প্রকাশ করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

রোববার (১২ জুন) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাবেক সিইসি, নির্বাচন কমিশনার ও সচিবদের সঙ্গে সংলাপ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিইসি এমন কথা বলেন।

এমপি বাহারকে নির্বাচনি এলাকা ছাড়তে বলে নির্বাচন কমিশনের দেওয়া নির্দেশনা বাস্তবায়ন হয়নি- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, আমাদের কিছু আইনি ক্ষমতা আছে। কিছু ক্ষমতা আংশিক, কিছু ক্ষমতা পরিপূর্ণ। যেমন- কোনো কোনো নির্বাচনে আমরা প্রার্থীর প্রার্থিতা বাতিল করতে পারি, আবার কোনো নির্বাচনে তা পারি না।

সিইসি বলেন, কুমিল্লার বিষয়ে আমাদের যে আচরণবিধি আছে, সেখানে বলা হয়েছে- অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিরা নির্বাচনি এলাকায় থাকবেন না এবং এলাকায় থেকে কোনোভাবেই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে নির্বাচনি কার্যক্রমে অংশগ্রহণ করবেন না বা প্রচারণা চালাবেন না। কুমিল্লার সংসদ সদস্য তেমনটিই করছিলেন বলে আমাদের কাছে প্রতীয়মান হয়েছিল। আমরা সে অনুযায়ী আমাদের এখান থেকে তাকে চিঠি দিয়েছি। চিঠিতে তাকে স্থান (নির্বাচনি এলাকা) ত্যাগ করতে বলেছি। তিনি এলাকা ত্যাগ করেননি। আমরা শুনেছি, তিনি আদালতে মামলা করেছেন। আমরা এটি শুনেছি, ঠিক হতে পারে। মামলার ফলাফলটা না পেলে...।

তিনি আরও বলেন, তাছাড়া আমরা যখন কাউকে রিকোয়েস্ট করি, আমাদের এমন কোনো ক্ষমতা নেই কাউকে জোর করে... (বের করে দিতে পারি)। তিনি একজন সংসদ সদস্য, তাকে বলাটাই যথেষ্ট। তাকে আমরা বলেছি- আচরণবিধিতে এটি আছে, আপনি কাইন্ডলি একটু সরে থাকলে নির্বাচনটা ভালো হয়। সেই চিঠিটি আমরা প্রকাশ্যে দিয়েছি। এটিই একজন সংসদ সদস্যের জন্য যথেষ্ট। একজন সংসদ সদস্যের জন্য সেটিকে অনার করা (উচিত)। যদি তিনি সেই অনার না করেন, আমাদের তেমন কিছু করার থাকে না।

কুমিল্লা সিটি কর্পোরেশনসহ বেশ কিছু জায়গায় স্থানীয় সরকারের নির্বাচন হবে ১৫ জুন। এটিই বর্তমান ইসির প্রথম নির্বাচন। এ নির্বাচনকে ঘিরে আচরণবিধি লঙ্ঘনে পৌরসভা, ইউপিতে বেশ কিছু অভিযোগের মধ্যে কঠোর অবস্থান নেয় কমিশন। তবে কুমিল্লা সিটিতে আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে স্থানীয় সংসদ সদস্যের বিষয়ে ‘অনুরোধ’ জানিয়ে চিঠি দেওয়া হয়।

নির্বাচনী আচরণবিধি অনুযায়ী, কোনো সংসদ সদস্য স্থানীয় সরকারের নির্বাচনে প্রচারে অংশ নিতে পারেন না। সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ভোটার হলে শুধু ভোট দিতেই নির্ধারিত কেন্দ্রে যেতে পারেন।

কিন্তু কুমিল্লা ৬ (আদর্শ সদর, সিটি করপোরেশন, সেনানিবাস এলাকা) আসনের সংসদ সদস্য বাহার আইন ভেঙে দলীয় প্রার্থী আরফানুল হক রিফাতের পক্ষে প্রচার চালাচ্ছেন বলে অভিযোগ উঠলে তাকে সতর্ক করে নির্বাচন কমিশন। তাতে কাজ না হওয়ায় গত বুধবার তাকে এলাকা ছাড়তে নির্দেশ দেয় ইসি।

কিন্তু প্রথম দফা সতর্কবার্তা পেয়েই হাই কোর্টে গিয়েছিলেন বাহার। তাকে নির্বাচনের প্রচারে সুযোগ না দেওয়া কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হবে না, তা জানতে চেয়ে আদালত থেকে রুলও পান তিনি।

নয়াশতাব্দী/জেডআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ