ঢাকা, সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১, ২৪ রবিউস সানি ১৪৪৬

মাথাপিছু আয় বেড়ে ২,২২৭ ডলার

প্রকাশনার সময়: ১৮ মে ২০২১, ১৪:৪১
ফাইল ছবি

করোনার মধ্যে অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির থাকলেও গত অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরে মাথাপিছু আয় বেড়েছে ১৬৩ ডলার বা ১৪ হাজার টাকা।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সাময়িক হিসাবে চলতি ২০২০-২১ অর্থবছরে মাথাপিছু আয় বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২২৭ ডলার বা ১ লাখ ৮৮ হাজার ৮৭৩ টাকা।

গত ২০১৯-২০ অর্থবছরে মাথাপিছু আয়ের পরিমাণ ছিল ২ হাজার ৬৪ ডলার বা ১ লাখ ৭১ হাজার ৬০৮ টাকা। এক বছরের ব্যবধানে মাথাপিছু আয় বেড়েছে ৯ শতাংশ।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এসব তথ্য উপস্থাপন করা হয়। পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান মন্ত্রিসভা বৈঠকে এসব তথ্য তুলে ধরেন। বৈঠকে বলা হয়, গত অর্থবছরে জিডিপি ছিল ২৭ লাখ ৪০ হাজার কোটি টাকা। চলতি অর্থবছরে এটা বেড়ে হয়েছে ৩০ লাখ ১১ হাজার কোটি টাকা।

গত অর্থবছরের শেষ ত্রৈমাসিকের শুরু থেকে বিশ্বব্যাপী করোনাভাইরাসের থাবায় বিশ্ব অর্থনীতি স্থবির হয়ে পড়ে। এর ঢেউ এসে পড়ে বাংলাদেশেও। ফলে টানা ৬৬ দিন সাধারণ ছুটির আওতায় এক ধরনের লকডাউন ছিল। গত সেপ্টেম্বর থেকে অর্থনৈতিক কর্মকাণ্ড স্বাভাবিক হতে থাকে।

কিন্তু পুরো স্বাভাবিক হওয়ার আগেই গত এপ্রিল থেকে বাংলাদেশে করোনার দ্বিতীয় ঢেউ আঘাত হানে। এ কারণে ৫ এপ্রিল থেকে সীমিত আকারে বিধি-নিষেধ চলছে। এতে অর্থনৈতিক কর্মকাণ্ড বাধাগ্রস্ত হচ্ছে। এ প্রেক্ষাপটে বিশেষ করে কৃষির বাম্পার ফলন, অভ্যন্তরীণ বাজারে চাহিদা ধরে রাখার কারণে পণ্যের উৎপাদন বেড়েছে। বেড়েছে সেবা খাতের প্রসার। এসব মিলে মাথাপিছু আয় বেড়েছে।

গত ২০১৮-১৯ অর্থবছরে মাথাপিছু আয় ছিল এক হাজার ৯০৯ ডলার। টাকার অঙ্কে এক লাখ ৬০ হাজার ৪৪০ টাকা। ২০১৭-১৮ অর্থবছরে ছিল এক হাজার ৭৫১ ডলার। যা টাকার অঙ্কে এক লাখ ৪৩ হাজার ৭৮৯ টাকা। ২০১৬-১৭ অর্থবছরে ছিল এক হাজার ৬১০ ডলার। টাকার অঙ্কে যা ছিল এক লাখ ২৭ হাজার ৪০১ টাকা।

মাথাপিছু আয় বাড়ার কারণে এর সঙ্গে সংশ্লিষ্ট জাতীয় আয়ও বেড়েছে। রেমিট্যান্স প্রবাহ বাড়ায় জাতীয় আয়ে ইতিবাচক প্রভাব পড়েছে।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ